পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

নাসেরের গার্সিয়া নাপোলির দায়িত্বে

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি প্রো লিগের ক্লাব আল নাসের থেকে বরখাস্ত হওয়া কোচ রুডি গার্সিয়াকে প্রধান কোচের দায়িত্বে দিয়েছে এই মৌসুমের ইতালিয়ান সিরিআ জয়ী দল নাপোলি। ৩৩ বছর পর নাপোলিকে শিরোপা জেতানো কোচ লুসিয়ানো স্পালেত্তির বিদায়ে তার স্থলাভিষিক্ত হন ক্রিস্টিয়ানো রোনালদোদের এই সাবেক কোচ।
১৯৮৯-৯০ মৌসুমে ম্যারাডোনার কল্যাণে সবশেষ সিরিআ জিতেছিল নাপোলি। এরপর গত ৩৩ বছরে ৩১ জন কোচ পরিবর্তন করার পর গেল মৌসুমে শেষমেষ স্পালেত্তির হাত ধরেই আসে শিরোপাখরা ঘোচানোর সুযোগ। নাপোলিকে রেকর্ড ৯০ পয়েন্ট অর্জন করে লিগ জেতানোর পাশাপাশি প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালেও তুলেছেন ৬৪ বছর বয়সি স্পালেত্তি। তবে লিগ শিরোপা জয়ের পরই জানিয়েছিলেন আর দলটির ডাগআউটে থাকতে চান না তিনি। গুঞ্জন ছিল নাপোলির পরিচালকের সঙ্গে বনিবনা না হচ্ছিল না স্পালেত্তির। সে কারণেই তিনি কঠিন সিদ্ধান্ত নিয়েছেন। তবে নাপোলি ছেড়ে অন্য কোনো ক্লাবে নয়, বরং কিছু সময় বিশ্রামে থাকতে চান এই ইতালিয়ান কোচ। ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসেরে যোগ দেয়ার কিছুদিন পর সৌদি আরবের ক্লাবটির কোচ রুডি গার্সিয়া মন্তব্য করেছিলেন, রোনালদো নয়, বরং মেসিকেই দলে টানতে চেয়েছিলেন তিনি।
গার্সিয়ার এ রূপ মন্তব্যের কারণে সম্পর্কের অবনতি হয় তাদের। ক্লাবটির মালিকপক্ষ এই বিষয়টিকে ভালো চোখে দেখেনি। সৌদি লিগের ১২ নম্বর দল আল ফাতেহের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর শীর্ষস্থান হারানো আল নাসের থেকে বরখাস্ত করা হয় তাকে। তবে রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক উইঙ্গার রোনালদো অবশ্য গার্সিয়ার বিদায়ে তার ভবিষ্যতের জন্য শুভকামনা জানিয়ে বার্তা দিয়েছিলেন।
বেশ চমক জাগিয়েই এবার গার্সিয়াকে নিয়োগ দিয়েছে ইতালিয়ান লিগের বর্তমান চ্যাম্পিয়ন নাপোলি। আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর করার আগেই নাপোলির সভাপতি অরেলিয়ে দি লরেন্তিস গার্সিয়ার আসার খবর নিশ্চিত করেন। তবে নাপোলির সঙ্গে এই ফরাসি কোচের কত বছরের চুক্তি করেছে, তা অবশ্য জানা যায়নি। নাপোলির দায়িত্ব নিয়ে নিজের অনুভূতির কথা টুইটারে জানিয়ে রোনালদোদের সাবেক এই কোচ বলেন, ‘নাপোলির প্রকল্পের দায়িত্ব নেয়াটা দারুণ আনন্দের ব্যাপার। ইতালিতে ফিরে আসাটাও আনন্দের। আমি অন্য যে কোনো সময়ের চেয়ে এখন বেশি প্রেরণা অনুভব করছি।’
কোচ হিসেবে সিরিআতে এবারই প্রথম নন রুডি গার্সিয়া। নাপোলির ডাগআউটে আসার আগে ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত তিনি ছিলেন আরেক ইতালিয়ান ক্লাব এএস রোমার দায়িত্বে। ইতালির রাজধানী রোমের ক্লাবটিকে দুবার চ্যাম্পিয়ন্স লিগে তুলেছিলেন ৫৯ বছর বয়সি এই ফরাসি কোচ। এছাড়াও নিজের দেশে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ক্লাব অলিম্পিক মার্শেই ও লিওর কোচও ছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়