পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

ঢাবির সিন্ডিকেটে ৯১৪ কোটি টাকার বাজেট অনুমোদন

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ২০২৩-২৪ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সভা সিন্ডিকেট। যা আগামী ২১ জুন অনুষ্ঠেয় সিনেট অধিবেশনে চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপিত হবে।
গত বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এ বাজেট উপস্থাপন করেন। আলোচনার পর সংশোধন সাপেক্ষে সিন্ডিকেট এই বাজেট অনুমোদন দেয় বলে সিন্ডিকেটের একাধিক সদস্য নিশ্চিত করেছেন। এ বছর বাজেটে মোট প্রাপ্তি দেখানো হয়েছে প্রায় ৮৫৪ কোটি টাকা। যেখানে নিজস্ব উৎস থেকে ৮৫ কোটি এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ৭৬৯ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। বাজেটে ঘাটতি দেখানো হয়েছে ৬০ কোটি টাকা।
এছাড়াও সিন্ডিকেট সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাধ বিজ্ঞান বিভাগের সিআরএম-৪১১নং কোর্সের (লোকাল এন্ড গেøাবাল টেররিজম) মিডটার্ম পরীক্ষায় নম্বর অসঙ্গতি, ফাইনাল পরীক্ষার আগে সেশনাল নম্বর না দেয়ার বিষয়ে শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে কোর্স শিক্ষক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমানের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে আহ্বায়ক করে চার সদস্যের এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তাসনীম আরেফা সিদ্দিকী, পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করে দেয়া হয়েছে। উপউপাচার্যকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি। কমিটিকে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়