পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

খুনিদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ সারাদেশে

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলানিউজের জামালাপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিমের নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে ও হত্যাকারীদের বিচারের দাবিতে সারাদেশে সোচ্চার হয়ে উঠেছেন সাংবাদিকরা। তারা ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবিতে গতকাল শুক্রবার বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। এ সময় সাংবাদিকরা বলেন, জামালপুরের বকশিগঞ্জ উপজেলার এক ইউপি চেয়ারম্যানের অনিয়ম ও দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের ওপর পৈচাশিক হামলা করা হয়েছে। এতে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে তার মৃত্যু হয়েছে। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
নাটোর : নাটোর প্রেস ক্লাব চত্বরে আয়োজিত মানববন্ধনকালে নাটোরে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এ সময় স্থানীয় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন- বাসস প্রতিনিধি ফারাজি রফিক আহমেদ বাবন, দেশ টিভি ও ভোরের কাগজের রনেন রায়, সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা সমকালের নবীউর রহমান পিপলু, ডিবিসি নিউজের পরিতোষ অধিকারী, যমুনা টিভির সিনিয়র করেসপন্ডেন্ট নাজমুল হাসান, একাত্তর টিভির বুলবুল আহমেদ, এনটিভির স্টাফ রিপোর্টার হালিম খান, বৈশাখী টিভির ইসাহাক আলী, যুগান্তরের শহিদুল হক সরকার, বাংলা নিউজ ২৪.কম এর নাটোর জেলা প্রতিনিধি মামুনুর রশীদসহ সাংবাদিকরা। এ সময় বক্তারা বলেন, সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক হত্যা অত্যন্ত নিন্দনীয়। তারা বলেন, বিভিন্ন সময় সাংবাদিকদের ওপর নির্যাতনের ঘটনার বিচার না হওয়ায় অপরাধীরা এমন নির্মম ঘটনা ঘটাতে সাহস পাচ্ছে। এ ধরনের ঘটনা দেশের গণমাধ্যমের স্বাধীনতাকে আরও সংকুচিত করবে ও জনগণের বাকস্বাধীনতাকে হুমকির মুখে ফেলবে।
উল্লেখ্য গত ১৪ জুন বুধবার পেশাগত দায়িত্বপালন শেষে বাড়ি ফেরার।
বাগেরহাট : বেলা ১১টায় বাগেরহাট প্রেস ক্লাবের উদ্যোগে ক্লাবের সামনে এই মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তব্য দেন- বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি নীহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি, সাবেক সভাপতি শেখ আহসানুল করিম, বাগেরহাট টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইয়ামিন আলী, প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক এসএম সামসুর রহমান, সাংবাদিক এসএস শোহান প্রমুখ।
এসময়, প্রেস ক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদার, আহাদ উদ্দিন হায়দার, বাগেরহাট টেলিভিশন জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি বিষ্ণুপ্রসাদ চক্রবর্তী, বাগেরহাট প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, আলী আকবর টুটুল, প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আজমল হোসেন, অর্থ সম্পাদক মাসুদুল হক, সাংবাদিক শেখ আবু সাইদ, আজাদুল হক, আবু সাইদ শুনু, অলিপ ঘটক, হেদায়েত হোসেন লিটন, আল আমিনখান সুমন, আব্দুল্লাহ আল ইমরান, এসএম আমিরুল হক বাবু, রাকিবুল ইসলাম রাজ, সৈয়দ শওকত হোসেন, সোহেল রানা বাবু, রিফাত আল মাহমুদ, রুহুল আমিন বাবু, আরিফুর রহমান জালাল, নকিব মিজানুর রহমান, শাকির হোসেন, মেহেদী হাসান বাচ্চু, সোহাগ আহমেদ, মাজহারুল হক সৌরভ, শেখ সোহেল, আবু তালেব, কামরুজ্জামান মুকুল, সালমান মুহাইমিনসহ বাগেরহাটে কর্মরত গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
শিবচর (মাদারীপুর) : জামালপুরে সাংবাদিক হত্যার প্রতিবাদে মাদারীপুরের শিবচরে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সাংবাদিকরা। সমাবেশে সাংবাদিক নেতারা দ্রুত সাংবাদিক নাদিম হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। সকালে শিবচর প্রেস ক্লাবের সামনে থেকে জেলা ও উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের অংশগ্রহণে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ’৭১ সড়ক হয়ে পৌর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় শিবচর প্রেস ক্লাব সভাপতি একেএম নাসিরুল হক, সাধারণ সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মনির, সাংগঠনিক সম্পাদক শেখ শাখাওয়াত হোসেন, অর্থবিষয়ক সম্পাদক শিব শংকর রবিদাস, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ইমতিয়াজ আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।
সাতক্ষীরা : জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন সাতক্ষীরার সাংবাদিক, নাগরিক, মানবাধিকার ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
শহরের নিউ মার্কেট মোড়ের শহীদ স ম আলাউদ্দীন চত্বরে সাতক্ষীরা সাংবাদিক ঐক্য, সাতক্ষীরা টিভি জার্নালিস্ট এসোসিয়েশন ও সাতক্ষীরা সাংবাদিক কেন্দ্র আয়োজিত মানববন্ধনে তারা এই দাবি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক মানিক সাহা, হুমায়ুন কবীর বালু, শামসুর রহমান কেবল, স ম আলাউদ্দীনসহ সারাদেশে অসংখ্য সাংবাদিক হত্যা নির্যাতন নিপীড়নের শিকার হলেও তার বিচার হয়নি। বিচারহীনতার সংস্কৃতি সাংবাদিক হত্যা নির্যাতন নিপীড়নের তালিকা দীর্ঘ করছে। এই তালিকায় যুক্ত হলো সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম।
মানববন্ধনে সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক কালেরচিত্র সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবু আহমেদের সভাপতিত্বে টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের আহ্বায়ক ও ইন্ডিপেন্ডেন্ট টিভির আবুল কাসেমের সঞ্চালনায় বক্তব্য রাখেন- জেলা নাগরিক কমিটির আহ্বায়ক এডভোকেট আজাদ হোসেন বেলাল, সাতক্ষীরা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও চ্যানেল আইয়ের আবুল কালাম আজাদ, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন সাতক্ষীরা শাখার সদস্য সচিব এডভোকেট মুনীর উদ্দীন, স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সাতক্ষীরা সাংবাদিক কেন্দ্রের সমন্বয়ক ও এখন টিভির প্রতিনিধি আহসানুর রহমান রাজীব, বণিক বার্তার গোলাম সরোয়ার প্রমুখ।
খাগড়াছড়ি : খাগড়াছড়িতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সাংবাদিক ইউনিয়ন। সকাল ১০ টায় বৈরী আবহাওয়া উপেক্ষা করে খাগড়াছড়ি কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের এই প্রতিবাদী কর্মসূচিতে খাগড়াছড়ি প্রেস ক্লাব, খাগড়াছড়ি টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এবং টিআইবি-সনাক সংহতি প্রকাশ করে। পরে সাংবাদিকরা মৌন পদযাত্রার মাধ্যমে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সামনে এসে কর্মসূচি শেষ করে। খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরীর সভাপতিত্বে এবং সহসভাপতি দুলাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, সহসভাপতি মো. জহুরুল আলম, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান, খাগড়াছড়ি টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এইচ এম প্রফুল্ল এবং টিআইবি-খাগড়াছড়ির ম্যানেজার মো. আব্দুর রহমান বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়