সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

রোড সেফটি এলায়েন্স : সড়ক দুর্ঘটনায় শীর্ষে ঢাকা

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সড়ক দুর্ঘটনায় শীর্ষে অবস্থান করেছে ঢাকা। ১০ শতাংশের বেশি গাড়ি দুর্ঘটনা ঘটে ঢাকাতেই। এরপর দুর্ঘটনা ঘটা এলাকার মধ্যে রয়েছে চট্টগ্রাম। এই জেলায় প্রায় ৬ শতাংশ গাড়ি দুর্ঘটনা ঘটে।
গত মে মাসে সারাদেশে ঘটে যাওয়া দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে এমনটি জানিয়েছে রোড সেফটি এলায়েন্স বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংগঠনটির ‘অবহিতকরণ অনুষ্ঠানে’ এসব তথ্য তুলে ধরা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। রোড সেফটি এলায়েন্সের চেয়ারম্যান নুর নবী শিমুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রোড সেফটির পরিচালক গোলাম রাব্বানী।
নিরাপদ সড়ক নিশ্চিতে কাজ করা ২২টি সংগঠনের জোট রোড সেফটি এলায়েন্স বাংলাদেশ জানায়, গত মে মাসে ঢাকা জেলা ১০.৯৮ শতাংশ, চট্টগ্রামে ৫.৯৯ শতাংশ ও গাজীপুরে ৩.৪৯ শতাংশ সড়ক দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ৭৫.৫৭ শতাংশ যাত্রী নিহত হয়। ৫১.৬২ শতাংশ চালক নিহত হয়। দুর্ঘটনার ফলে ৪৪.৫০ শতাংশ সাধারণ পথচারী নিহত হয়। তবে পরিবহন শ্রমিকদের নিহত হওয়ার হার কম, ৩.৮৮ শতাংশ। দুর্ঘটনাকবলিত গাড়ির মধ্যে শীর্ষে রয়েছে মোটরসাইকেল।
এ বিষয়ে এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, জেলা পর্যায় থেকে প্রতিদিনই আমাদের কাছে দুর্ঘটনার রিপোর্ট পাঠানো হয়। ঢাকাতেও সরকারি সংস্থার পাশাপাশি ৮ থেকে ১০টি বেসরকারি সংস্থা দুর্ঘটনার রিপোর্ট তৈরি করে। এই তথ্যগুলো আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে আমরা দুর্ঘটনাগুলো এনালাইসিস এবং কীভাবে তা প্রতিরোধ করা যায় তা নিয়ে কাজ করতে পারি।
তিনি আরো বলেন, আমরা দুর্ঘটনা নিয়ে ভাবী, কিন্তু ড্রাইভারদের কথা ভাবী না। অনেক ড্রাইভার টানা গাড়ি চালিয়ে ক্লান্ত হয়ে পড়ে। বিশ্রামের সুযোগ পায় না।
বিদেশে গিয়ে দেখেছি, দুদিন গাড়ি চালানোর পর তৃতীয় দিন কোম্পানি তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠায়। তবে আমাদের সে অবস্থা নেই, দেশে গাড়ির তুলনায় ড্রাইভারের সংখ্যা কম। এ সময় দুর্ঘটনা রোধে মোটরসাইকেল চালকদের গতি নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়