সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

ভূমিদস্যুদের কবল থেকে সব জলাশয় উদ্ধারের সুপারিশ : সংসদীয় কমিটির বৈঠক

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের জলাশয়গুলো ভূমিদস্যুদের কবল থেকে উদ্ধারের সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত এ সম্পর্কিত কমিটির বৈঠক থেকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সভায় অংশ নেন কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মু. জিয়াউর রহমান। এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
বৈঠকে স্থায়ী কমিটির পক্ষ থেকে ‘স্টেট একুইজশন এন্ডটেনাসি অ্যামেনমেন্ড বিল-২০২৩’ এবং ভূমি মন্ত্রণালয়ের পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা ও পূর্ববর্তী বৈঠকের কার্যবিবরণীর সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। পাশাপাশি এ বিলটি পরীক্ষাপূর্বক সংসদে রিপোর্ট পেশের সিদ্ধান্ত নেয়া হয়। প্রস্তাবিত আইনটি সংশোধীত হলে ভূমিসংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে মর্মে সভায় মতামত ব্যক্ত করা হয়।
বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থপনা আধুনিকায়ন করার জন্য মন্ত্রণালয়কে কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়। একই সঙ্গে দেশব্যাপী ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও নিবন্ধন প্রক্রিয়া কার্যকর করায় মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।
সভায় জানানো হয়, দেশের জলাশয়গুলো বিভিন্ন ভূমিদস্যুদের দখলে রয়েছে। এগুলোকে উদ্ধার করে সরকারের আধীনে আনা উচিত। পাশাপাশি সরকারের রাজস্ব বাড়াতে নিয়মের মধ্যে থেকে জলাশয়গুলোকে প্রকৃত ইজারাদারদের মধ্যে বণ্টনের সুপারিশ জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়