সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করে বিপাকে ভুক্তভোগীরা

আগের সংবাদ

উন্নয়ন ও প্রত্যাশায় ফারাক অনেক : ক্লিন সিটি খ্যাত রাজশাহীর মানুষ অনেক সেবা পান না

পরের সংবাদ

এইচএসসির ফরম পূরণ শুরু ৯ জুলাই

প্রকাশিত: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ আগামী ৯ জুলাই থেকে শুরু হচ্ছে। বিলম্ব ফি ছাড়া ১৬ জুলাই পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা হবে। আর ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে ১৮ থেকে ২৩ জুলাই পর্যন্ত। অনলাইনে ফি জমা দেয়া যাবে ২৪ জুলাই পর্যন্ত। ফরম পূরণের জন্য সম্ভাব্য পরীক্ষার্থীর তালিকা আগামী ৫ জুলাই প্রকাশ করা হবে। আগামী ১৭ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার এসব তথ্য জানিয়ে ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এ বছর বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফির সঙ্গে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরো ১৪০ টাকা যোগ হবে।
বোর্ড জানায়, পরীক্ষার যাবতীয় ফি সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে সোনালী সেবার মাধ্যমে জমা দেয়া যাবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় করতে পারবে কলেজগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়