প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

প্রতিবাদে সড়ক অবরোধ : তিন ঘণ্টার বৃষ্টিতেই তলিয়ে গেল সিলেট

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট অফিস : মাত্র তিন ঘণ্টার বৃষ্টিতেই গতকাল বুধবার জলমগ্ন হয়ে পড়ে সিলেট নগরী। নগরীতে হাঁটুসমান পানি জমে তলিয়ে যায় সড়ক, ব্যবসা প্রতিষ্ঠান, এমনকি বাসাবাড়িতেও ঢুকে পড়ে পানি। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে।
বুধবার সকাল ৬ থেকে ৯টা পর্যন্ত ৪৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় সিলেটে। ফলে সড়কে ভোগান্তিতে পড়েন পথচারীরা। আর বাসাবাড়িতে আটকা পড়েন অনেক বাসিন্দা। অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত নগরায়ণের ফলে নগরের বাসাবাড়িতে পানি ওঠার প্রতিবাদে সিলেট নগরীর কুমারগাঁও-বাদাঘাট সড়ক অবরোধ করে স্থানীয়রা। দুপুর ১২টার দিকে সড়ক ঘিরে অবস্থান নেয় তারা। এ সময় সিলেট-সুনামগঞ্জ সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।
নগরীর বিভিন্ন স্থানে উন্নয়ন কাজ আটকে থাকার কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন নগরবাসী। সরজমিন পরিদর্শনে দেখা যায়, দক্ষিণ সুরমার লাউয়াই, রেলগেট, মিরের ময়দান, হাওয়াপাড়া, রাজারগলি, জালালাবাদ, যতরপুর, পাঠানটুলসহ বিভিন্ন এলাকার সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।
দক্ষিণ সুরমার লাউয়াই, রেলগেট এলাকার সড়কে হাঁটুপানি। এতে চলাচলে দুর্ভোগ পোহাতে হয় পথচারীদের। এছাড়া যান চলাচলেও বাধার সৃষ্টি হয়। সিলেট সিটি করপোরেশনের ১ নম্বর ওয়ার্ড মিরের ময়দান এলাকার বাসাবাড়ির সামনে থৈ থৈ পানি। বাসা থেকে বের হতে পারছেন না বাসিন্দারা। তারা শঙ্কায় রয়েছেন যে কোনো সময় বাসায় পানি উঠতে পারে। এলাকার বাসিন্দা চাকরিজীবী আলাউদ্দিন জানান, জলাবদ্ধতার কারণে নোংরা পানিতে ভিজে অফিসে যেতে হচ্ছে। নগরীর জালালাবাদ এলাকার বাসিন্দা আমিন বলেন, রাতে ঘুমানোর আগে তো সবকিছু ঠিক ছিল, কিন্তু সকালে দেখি বাসার সামনে পানি আর পানি। আমরা থাকি বাসার নিচতলায়। বৃষ্টি হলেই আতঙ্ক। আজও ঘরের কিছু অংশে পানি ঢুকেছে। জিনিসপত্র নিয়ে টানাহেঁচড়া করতে করতে আমরা হয়রান।
সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, বেশি বৃষ্টিপাতের ফলে ড্রেন দিয়ে পানি নামতে সময় লাগছে। তবে আমাদের টিম মাঠে কাজ করছে। কোথাও ময়লা-আবর্জনার জন্য পানি আটকে গেলে তা পরিষ্কার করে দেয়া হচ্ছে। সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন জানান, সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত টানা তিন ঘন্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৪৬ দশমিক ৪ মিলিটার। আরো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এদিকে পানি নিষ্কাশনের ব্যবস্থা না করেই সড়কে কাজ করার ফলে ঘরবাড়িতে পানি ওঠায় সিলেট

নগরীর কুমারগাঁও-বাদাঘাট সড়ক অবরোধ করে স্থানীয় কয়েকটি গ্রামের লোকজন। জানা যায়, কুমারগাঁও থেকে বাদাঘাট হয়ে বিমানবন্দর পর্যন্ত সড়ক চার লেনে উন্নীত করার কাজ চলছে। তবে সিলেট সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত ৩৮ ও ৩৯ নম্বর ওয়ার্ডের বিভিন্ন ড্রেনেজ ব্যবস্থা ঠিক না করেই কাজ শুরু করায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বাসাবাড়িতে পানি উঠছে। এতে পানিবন্দি হয়ে আছেন কয়েকটি এলাকার মানুষ। স্কুল-কলেজে যাতায়াত করতে পারছে না শিক্ষার্থীরা। বিষয়টি তারা সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের দায়িত্বশীলদের বারবার অবগত করেছেন, কিন্তু তারা এর কোনো প্রতিকারের ব্যবস্থা নেননি। এ কারণে বুধবার দুপুর ১২টার দিকে কুমারগাঁও-বাদাঘাট সড়ক অবরোধ করেন ৩৮ ও ৩৯ নম্বর ওয়ার্ডের মইয়াছড়, নয়া কুরুমকলা, নাজিরেরগাঁও শিমুলতলার বাসিন্দারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়