প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

নন-ক্যাডার নিয়োগে নতুন বিধিমালা জারি

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নন-ক্যাডার পদে নিয়োগের জন্য নতুন বিধিমালা জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
এর ফলে নন-ক্যাডারে নিয়োগ প্রত্যাশীদের দীর্ঘদিনের অপেক্ষা শেষ হবে।
প্রজ্ঞাপনে বলা হয়, এই বিধিমালা কার্যকর হওয়ার আগে নন-ক্যাডার পদে নিয়োগের জন্য অপেক্ষমাণ যেসব বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে সুপারিশের বিষয়ে উল্লেখ ছিল কিন্তু নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখ ছিল না, সেসব বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সরকার কর্তৃক (বিসিএসওয়ারী) নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখ করে কমিশনকে অনুরোধ করা সাপেক্ষে এই বিধির অধীন প্রদত্ত সুবিধাদি প্রযোজ্য হবে।
আগে বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে ক্যাডার পদে কতজন নিয়োগ হবে এর সঠিক সংখ্যা উল্লেখ করা হলেও নন-ক্যাডার পদে তা বলা হতো না। নতুন বিধিমালায় ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের বিবরণ ও পদ সংখ্যা সুনির্দিষ্টভাবে বলা হবে।
জানা গেছে, গত বছরের ৩০ মার্চ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন। নন-ক্যাডার বিধিমালার গেজেট প্রকাশের পর নিয়োগ দেয়া হবে- এ কথা বলে এক বছর ধরে আটকে ছিল নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ। চাকরি প্রার্থীরা জানান, ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর।
২০১৯ সালের ৩ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ২০২০ সালের ৪ জানুয়ারি হয় লিখিত পরীক্ষা।
এরপর করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকে কার্যক্রম। গত বছরের ৩০ মার্চ চূড়ান্ত ফল ঘোষণা করা হয়।
নিয়ম অনুযায়ী, এক মাসের মধ্যে নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করার কথা থাকলেও ৪০তম বিসিএসে তা হয়নি। সাড়ে ৫ বছরের বেশি অতিবাহিত হলেও এই বিসিএসের নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ না পাওয়ায় বিপাকে ছিলেন ৬ হাজারের বেশি প্রার্থী।
এখন তাদের আশা পূরণ হবে। শিগগিরই নন-ক্যাডার পদে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশ করবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন।
জানা গেছে, গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর সংশোধিত বিধিমালা যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে।
সেখান থেকে গত মঙ্গলবার বিধিমালা পাঠানো হয় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে। সেখান থেকে গতকাল বুধবার দুপুরে পাঠানো হয় বিজি প্রেসে। বিকাল ৪টার দিকে এই বিধিমালা গেজেট আকারে অনলাইনে আপলোড করা হয়।
উল্লেখ্য, বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগের ক্ষেত্রে ২০১০ সালের বিধি ২০১৪ সালে সংশোধন করা হয়। বিধিতে বলা ছিল, বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডার শূন্য পদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করার বাধ্যবাধকতা রয়েছে।
কিন্তু ২৮তম থেকে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার শূন্য পদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করা সম্ভব হয়নি। এ জন্য সরকার বিধি সংশোধন করে ৩৪তম বিসিএস পর্যন্ত নন-ক্যাডার নিয়োগের বৈধতা দিয়েছিল। এখন নতুন বিধিমালায় একইভাবে ৩৫তম থেকে ৪৪তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগের বৈধতা দেয়া হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়