প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আন্দোলন দুদিন স্থগিত : প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আশ্বাস বিএসএমএমইউ উপাচার্যের

আগের সংবাদ

আনন্দে পাঠ উৎসবে মূল্যায়ন : ষষ্ঠ ও সপ্তমে চলছে ‘ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন উৎসব’, ঈদুল আজহার পর মূল্যায়নের বিশ্লেষণ

পরের সংবাদ

ঈদযাত্রায় মহাসড়কের ৭৭ স্পটে যানজটের আশঙ্কা : ‘পশুবাহী গাড়িতে চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা’

প্রকাশিত: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদযাত্রায় মহাসড়কের ৭৭টি স্পটে যানজট সৃষ্টি হওয়ার আশঙ্কা করছে হাইওয়ে পুলিশ। মহাসড়কের পাশে বিভিন্ন পশুর হাট বসা, বিভিন্ন জায়গায় গর্ত, সংস্কার কাজ চলা এবং যত্রতত্র যাত্রী ওঠানামা করানো, একসঙ্গে সব গার্মেন্টস ছুটি দেয়াকে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। এরমধ্যে ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়কের ৩৫টি স্পট, ঢাকা-চট্টগ্রাম ২৩টি, ঢাকা-সিলেট মহাসড়কে ১৩টি স্পট, ঢাকা-ময়মনসিংহ রুটে ২ ও ঢাকা-আরিচা মহাসড়কে ৩টি স্পট উল্লেখযোগ্য। ঈদযাত্রা নির্বিঘœ করতে এই স্পটগুলোতে যানজট নিরসনে গরুর হাটের ভলান্টিয়ার, কমিউনিটি পুলিশ নিযুক্ত করাসহ বেশ কয়েকটি সুপারিশ করেছে সংস্থাটি।
গতকাল বুধবার দুপুরে রাজধানীর উত্তরায় এপিবিএন এর সদর দপ্তরে হাইওয়ে পুলিশ হেডকোয়ার্টার্সের আয়োজনে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে মহাসড়ক নিরাপদ ও যানজট মুক্ত রাখার লক্ষ্যে সমন্বয় সভায় এসব তথ্য তুলে ধরা হয়। সভায় হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান, ডিআইজি মোজাম্মেল হক, ডিএমপি পুলিশের ট্রাফিক বিভাগের বিভিন্ন কর্মকর্তা ছাড়াও স্টেকহোল্ডারদের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন

মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আব্দুল মান্নান, শ্যামলী পরিবহনের মালিক রমেশ চন্দ্র ঘোষ, বিভিন্ন গার্মেন্টসের মালিকরা উপস্থিত ছিলেন। সভায় এক ব্যবসায়ী অভিযোগ করেন, মহাসড়কের বিভিন্ন স্পটে পশুবাহী ট্রাকে চাঁদাবাজি হয়। গতবছরও এই ধরনের সমন্বয় সভা করে চাঁদাবাজির বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানানোর পরও রংপুর থেকে ঢাকা আসতে ১৩টি স্পটে চাঁদা গুণতে হয়। ফরিদপুরের রাজবাড়ী রাস্তার মোড়, ফরিদপুর মোড়, দৌলতদিয়া ফেরিঘাটে চাঁদা তোলা হয়েছে। এখানেই শেষ নয়, পশুবাহী ট্রাক ঢাকায় প্রবেশ করলেই জ্যাকেট বাহিনীর খপ্পড়ে পড়ে। জোরপূর্বক জ্যাকেট বাহিনীদের গরুর হাটে ট্রাক নেয়া হয়েছে। ট্রাক ওই হাটে নিতে না চাইলে ৫-১০ হাজার টাকা চাঁদা দাবি করা হয়। না দিলে ব্যাপারীদের সঙ্গে ট্রাক চালক ও হেল্পারদের মারধর করা হয়েছে। আর এসবই করেছে রাজনৈতিক দলের লোকরা।
এসব বিষয়ে হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেন, পশুবাহী গাড়ির সামনে ও পেছনে গন্তব্য লেখা থাকবে। চাঁদাবাজির জন্য কেউ বাঁধা দিলে কোনোভাবে বরদাস্ত করা হবে না। সঙ্গে সঙ্গে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি চাঁদাবাজি ঠেকাতে এবার আগে থেকেই গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে। পাশাপাশি সুনির্দিষ্ট অভিযোগ না থাকলে চেকপোস্টে পশুবাহী পরিবহন থামানো হবে না বলেও আশ্বস্ত করেন। যানজট নিরসনে যথাযথ পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি। পশুবাহী ট্রাকে মাদক পরিবহন করা হয় এমন

অভিযোগ প্রসঙ্গে শাহাবুদ্দিন খান বলেন, এ বিষয়ে আমাদের সুনির্দিষ্ট নজরদারি থাকবে। মাদক কারবারীরা যাতে কোনো ধরনের সুযোগ না পায় সেজন্য আমাদের নজরদারি ও তদারকি থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়