হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী : গ্যাং কালচারে জড়াচ্ছে বিপথগামী শিশু-কিশোর, ২০২২ সালে মাদক মামলায় ১ লাখ ২৪ হাজার ৭৭৫ জন কারাগারে

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিপথগামী শিশু-কিশোররা অপরাধ সংঘটনে উদ্দেশ্যে গ্যাং কালচারে জড়িয়ে পড়ছে বলে সংসদকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। কিশোর গ্যাংয়ের অপরাধপ্রবণতার বিষয়টি স্বীকার করে তিনি বলেছেন, বিভিন্ন বাহারি নামের অনলাইন ও অফলাইনভিত্তিক গ্যাং গঠন করে এসব বিপথগামী শিশু-কিশোররা মারামারি হানাহানিতে লিপ্ত হচ্ছে। গ্যাং কালচারের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত করে এসব শিশু-কিশোরকে সুস্থ ও সুন্দর জীবনে ফিরিয়ে আনার মাধ্যমে একটি অপরাধমুক্ত যুবসমাজ গড়ে তোলার জন্য সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। গতকাল মঙ্গলবার সংসদ অধিবেশনে আবুল কালাম আজাদের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, শিশু-কিশোরদের অপরাধমুক্ত করতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- গ্যাং কালচারে জড়িয়ে পড়া অপরাধপ্রবণ ও বিপথগামী শিশু-কিশোরদের চিহ্নিত করে তাদের পিতামাতা বা অভিভাবকদের তত্ত্বাবধানে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা। তবে সুনির্দিষ্টভাবে কোনো অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া গেলে যথোপযুক্ত আইনের আওতায় আনা হচ্ছে তাদের। এছাড়া বিপথগামী শিশু-কিশোরদের আড্ডাস্থল, অপরাধ সংঘটিত হওয়ার সময় ও বিরোধপূর্ণ ইস্যুগুলো চিহ্নিত করে তা প্রতিরোধে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর টহলের ব্যবস্থা নেয়া হচ্ছে। ওপেনহাউস-ডে, বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, উঠান বৈঠকসহ বিভিন্ন ধরনের জনসম্পৃক্ত কার্যক্রমগুলোতে শিশু-কিশোরদের মধ্যে অপরাধ প্রবণতা ও গ্যাং কালচার বিষয়ে গুরুত্বের সঙ্গে আলোচনা করে স্থানীয়ভাবে তা সমাধানের পদক্ষেপ নেয়া হচ্ছে। আবার স্থানীয়ভাবে গোয়েন্দা তথ্য সংগ্রহ ও অনলাইনভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম পর্যবেক্ষণ করে সক্রিয় কিশোর গ্যাংগুলোর তথ্য সংগ্রহ করে তাদের নিবৃত্ত করার কাজ চলছে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের সমন্বয়ে স্থানীয় পুলিশ কর্মকর্তারা সময়ে সময়ে শিশু-কিশোরদের মধ্যে অপরাধের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার জন্য সভা-সমাবেশ আয়োজন করে থাকে।
এক বছরে মাদকের ১ লাখ ৩২১ মামলা : জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংসদকে জানান, দেশের তরুণ ও যুবসমাজকে ইয়াবা ও অন্যান্য মাদক থেকে রক্ষার লক্ষ্যে প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করেছেন। তার ঘোষণা বাস্তবায়নকল্পে মাদকদ্রব্য অধিদপ্তরসহ সব আইন প্রয়োগকারী সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি জানান, ২০২২ সালে ১

লাখ ৩২১টি মাদক মামলা দায়ের করা হয়েছে এবং এসব মামলায় ১ লাখ ২৪ হাজার ৭৭৫ জন অবৈধ মাদক কারবারিকে আইনের আওতায় আনা হয়েছে। এছাড়া চলতি বছরের প্রাথম চার মাসে ৩৩ হাজার ১৮৬টি মামলায় ৪১ হাজার ৯৮ জন অবৈধ মাদক কারবারিকে আইনের আওতায় আনা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ যুগোপযোগী করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ প্রণয়ন করা হয়, পরবর্তী সময়ে ২০২০ সালে ওই আইনটি সংশোধন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন- ২০১৮ (সংশোধিত-২০২০) প্রণয়ন করা হয়। এ আইনে মাদক অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। তাছাড়া মাদক ব্যবসার মূল হোতা ও গডফাদারদের যথাযথ শাস্তি বিধান করে এ আইনে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ অনুযায়ী ব্যবস্থা নেয়ার বিধান সংযুক্ত করা হয়। শুধু মাদক কারবারিই নয়, এ আইনে মাদক অপরাধের পৃষ্ঠপোষক, প্ররোচনাকারী ও সহযোগীদের বিরুদ্ধেও কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। এ আইনের যথাযথ প্রয়োগে সর্বমহল সোচ্চার হলে সমাজে মাদক অপরাধ নির্মূল করা সম্ভব হবে। তবে ভবিষ্যতেও বাস্তবতার নিরিখে আইনটি সংশোধন করার সুযোগ রয়েছে।
মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের প্রায় ১১৫টি দেশের ২০ হাজার ৯৮৮ জন নাগরিক ওয়ার্ক পারমিট নিয়ে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে, শিল্পকারখানায়, এনজিও, আইএনজিও এবং বিভিন্ন সংস্থায় কর্মরত আছেন। এর মধ্যে ৬ হাজার ৭৫ জন চাইনিজ, ৫ হাজার ৮৭৬ জন ভারতীয়, ২ হাজার ৪৬৮ জন রাশিয়ান, ১ হাজার ২৪৬ জন শ্রীলঙ্কান, ৯২৪ জন দক্ষিণ কোরিয়ান, ৫৫৭ জন জাপানি, ৪১৬ জন পাকিস্তানি, ৪৬০ জন ফিলিপিনো, ৩৯৯ জন থাই, ৩৭৮ জন বেলারুশ, ২৬৯ জন কাজাকিস্তানি, ১৬৮ জন আমেরিকান, ১৩৯ জন কোরিয়ান, ১২৩ জন মালয়েশিয়ান, ১০৮ জন ইন্দোনেশিয়ান নাগরিক। তারা ওয়ার্ক পারমিট ও ভিসা নিয়ে বাংলাদেশে আছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়