হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

শিল্পকলায় ‘স্মৃতিসত্তা ভবিষ্যৎ’ : ‘রবিশঙ্কর শাস্ত্রীয় সংগীতকে অনন্য উচ্চতায় নিয়েছেন’

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯৭১ সালের মাঝামাঝি সময়। বাংলাদেশে তখন ভয়ঙ্কর রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। চারদিকে ব্যাপক ক্ষয়ক্ষতি। মুক্তিযোদ্ধাদের কাছে পর্যাপ্ত অস্ত্র নেই, খাবার নেই, চিকিৎসার কোনো ব্যবস্থা নেই। অগণিত মানুষ শহীদ হতে লাগল, আর কোটি কোটি মানুষ ভিটেছাড়া।
ঠিক ওই সময় বাংলাদেশের পাশে এসে দাঁড়ালেন পণ্ডিত রবিশঙ্কর। জর্জ হ্যারিসনের সঙ্গে মিলে আয়োজন করলেন ‘কনসার্ট ফর বাংলাদেশ’। ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হলো বাংলাদেশের শরণার্থীদের সাহায্যার্থে প্রথম চ্যারিটি কনসার্ট। বিশ্বে যত
চ্যারিটি কনসার্ট হয়েছে, তার মধ্যে কনসার্ট ফর বাংলাদেশের প্রভাব অনেক।
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বন্ধু পণ্ডিত রবিশঙ্করের স্মরণে ‘স্মৃতিসত্তা ভবিষ্যৎ’ শীর্ষক গুণীজন স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এর আয়োজন করে।
অনুষ্ঠানে ‘পণ্ডিত রবিশঙ্কর’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের পরিচালক মনিরা পারভিন হ্যাপি। আলোচক ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রেজোয়ান আলী লাবলু। শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক কাজী আফতাব উদ্দীন লাবলু।
মূল প্রবন্ধে মনিরা পারভিন হ্যাপি বলেন, পণ্ডিত রবিশঙ্কর আর জর্জ হ্যারিসনের মতো মানুষদের জন্য বাংলাদেশ আজ পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়িয়েছে। উন্নত শিল্পবোধ এবং মানুষকে ভালোবেসে মানবতার পরম ধর্মের গল্পের জন্য তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে সমগ্র বিশ্ব।
রেজোয়ান আলী লাবলু বলেন, পণ্ডিত রবিশঙ্করের কাজের বিষয়গুলো অনেকেরই অজানা। তিনি আঠারো বিশটার মতো রাগ সৃষ্টি করেছেন। এতো সমৃদ্ধ সেসব রাগ, যা কালজয়ী বাদন হয়ে আমাদের ভেতরে এখনো বাজে। এসব কোনো গ্রন্থে পাওয়া যায় না। এই সৃষ্টিগুলো রবিশঙ্করের, সারা পৃথিবীজুড়ে তা সমাদৃত।
স্বাগত বক্তব্যে কাজী আফতাব উদ্দীন লাবলু বলেন, পণ্ডিত রবিশঙ্কর অসাধারণ এক শিল্পী, আমাদের

স্বাধীনতা যুদ্ধে তার অসামান্য অবদান ছিল। যে অবদান ভোলার নয়।
অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, রবিশঙ্কর ভারতীয় শাস্ত্রীয় সংগীতকে এক অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন। বিশ্ব সংগীতে নিজের শ্রেষ্ঠত্ব দিয়ে ধীরে ধীরে গানের জগতে সত্যিকার পণ্ডিত হয়ে ওঠেন তিনি। তাকে বলা হয় সুরের সুরভি রবিশঙ্কর।
একই মঞ্চে উপমহাদেশের আরেক খ্যাতিমান নৃত্যশিল্পী বুলবুল চৌধুরীকে স্মরণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়