হাসপাতালে খালেদা জিয়া

আগের সংবাদ

অপরাধের স্বর্গরাজ্য রোহিঙ্গা ক্যাম্প

পরের সংবাদ

তারিক আনাম : গল্পের সঙ্গে যেন নাটকের বার্তা প্রকাশ পায়

প্রকাশিত: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নাট্য সমালোচনা ও নাটক মূল্যায়নের প্রেক্ষিত, সেট, লাইট, কস্টিউম, প্রপসের যথাযথ ব্যবহার যেমন জরুরি তেমনি নাটকের বক্তব্য এসবের বাহুল্যের কারণে যেন হারিয়ে না যায় কিংবা মনোযোগ বিষয়বস্তু থেকে যেন সরে না যায়- এমন সব পরামর্শ দিলেন বিশিষ্ট অভিনেতা তারিক আনাম খান। গতকাল মঙ্গলবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আয়োজিত ৩ দিনের থিয়েটার অ্যাপ্রিসিয়েশন কোর্সের শেষ দিনে তিনি এসব কথা বলেন। এই অ্যাপ্রিসিয়েশন কোর্সের প্রশিক্ষক ছিলেন তারিক আনাম। শেষ দিনের এ আয়োজনে অংগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হয়।
তারিক আনাম বলেন, নাট্য সমালোচনার ক্ষেত্রে নাটকের লক্ষ্য হবে একটি গল্পের সাবলীল অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে মূল বক্তব্য উপস্থাপন করা। দর্শক কোনোভাবে যদি নাটকের বার্তার সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে না পারে নাট্য প্রযোজনার ক্ষেত্রে সেগুলোও চিহ্নিত করতে হবে। অর্থাৎ ঘটনা ও গল্পের সঙ্গে লাইট ও শব্দের সমন্বয়ে যেন নাটকের বার্তা প্রকাশ পায়।
উল্লেখ্য, থিয়েটারকর্মী, মঞ্চঅভিনেতা, সাংবাদিকসহ অ্যাপ্রিসিয়েশন কোর্সে প্রায় ৪০ জন অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়