সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

যমুনা নদী ছোট না করার নিশ্চয়তায় রিট খারিজ

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পানি প্রবাহের অন্যতম উৎস যমুনা নদীকে ছোট করা হবে না বলে হাইকোর্টকে নিশ্চয়তা দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এই নিশ্চয়তা পাওয়ার পর এই বিষয়ে করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন আদালত। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। এ সময় রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ। পাউবোর পক্ষে শুনানি করেন এডভোকেট অরবিন্দ কুমার রায়। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল তৌফিক সাজওয়ার পার্থ।
মনজিল মোরসেদ পরে সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপক্ষ আদালতে বলেছে ভবিষ্যতে যে প্রজেক্ট নেয়া হবে সেখানে যমুনা নদী ছোট করার কোনো পরিকল্পনা থাকবে না। পাউবোর পক্ষ থেকেও আদালতকে আশ্বস্ত করা হয়েছে যে যমুনা নদী ছোট করা হবে না। সেই পরিপ্রেক্ষিতে আদালত রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন।
গত রবিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে পাউবোর ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) ফর যমুনা রিভার সাসটেইনবল ম্যানেজমেন্ট প্রজেক্ট-১ দাখিল করা হয়। এতে বলা হয়, প্রস্তাবিত প্রকল্পের আওতায় যমুনা নদী সংকোচনের কোনো পরিকল্পনা নেই। প্রকল্পের আওতায় নদী মাস্টারপ্ল্যান প্রণয়নের সংস্থান রাখা হয়েছে। মাস্টারপ্ল্যানের সুপারিশের আলোকে নদী ব্যবস্থাপনার জন্য ভবিষ্যৎ কৌশল কর্মপরিকল্পনা ও অবকাঠামো পরিকল্পনা প্রণয়ন করা হবে। আইনজীবী অরবিন্দ কুমার রায় আদালতে বলেন, যমুনা নদী টেকসই ব্যবস্থাপনা প্রকল্প-১ শিরোনামের প্রস্তাবিত প্রকল্পে যমুনা নদী ছোটো বা সঙ্কীর্ণ করার কোনো পরিকল্পনা নেই। প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ও বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর নদী খনন ও সংস্কারের যে প্রকল্পটি নেয়া হয়েছে তা প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনো এই প্রকল্পের অনুমোদন হয়নি।
প্রসঙ্গত, গত ১২ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘যমুনা নদীকে ছোট করার চিন্তা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এই সংক্রান্ত শুনানিতে যমুনা নদীকে ছোট করার প্রজেক্ট ফাইল তলব করেন হাইকোর্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়