সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে বই ‘ভায়েরা আমার’

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুইশ বক্তৃতা সংবলিত ‘ভায়েরা আমার’ বইটির মোড়ক উন্মোচন করেছেন তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইয়ের নামটি শেখ হাসিনার দেয়া; ভূমিকাও লিখেছেন তিনি। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে ‘ভায়েরা আমার’ বইটির মোড়ক উন্মোচন করা হয়।
প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, এ বইয়ের ভূমিকায় শেখ হাসিনা লিখেছেন, নতুন প্রজন্ম, বিশেষ করে আওয়ামী লীগের নেতাকর্মী এবং সমর্থকদের বঙ্গবন্ধুর ভাষণ শুধু পড়াই নয়, সেগুলোর মর্মার্থ অনুধাবন করে নিজ নিজ জীবনে অনুশীলন করতে হবে।
প্রসঙ্গত, বঙ্গবন্ধুর ভাষণগুলো সংগ্রহ, সংকলন ও সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর ‘স্পিচ রাইটার’ নজরুল ইসলাম। বইটি প্রকাশ হয়েছে জিনিয়াস পাবলিকেশন্স থেকে। নজরুল ইসলাম বলেন, ভাষণসমগ্রটি রাজনীতিবিদ, শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও আগামী প্রজন্মের জন্যে গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বিবেচিত হবে। এই ভাষণ সমগ্রর বৈশিষ্ট্য হলো, এখন পর্যন্ত শেখ মুজিবের যত ভাষণ পাওয়া গেছে সব এ বইয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে। বইটির দুইশ ভাষণের মধ্যে বাংলাদেশ বেতারের আর্কাইভ থেকে পাওয়া টেপ/সিডি থেকে একশরও বেশি ভাষণ সংগ্রহ করা হয়েছে। প্রতিটি ভাষণের গুরুত্বপূর্ণ অংশ ‘হাইলাইট’ করে আলাদাভাবে তুলে ধরা হয়েছে। এছাড়া সূচিতে ভাষণের বিষয়বস্তু, সাল ও তারিখ উল্লেখ করা হয়েছে।
মমতাকে হাড়িভাঙ্গা আম পাঠালেন শেখ হাসিনা : ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য ২৪০টি কার্টনে ১ হাজার ২শ কেজি হাড়িভাঙ্গা আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দরের আমদানি-রপ্তানি গেইটের নো ম্যানস ল্যান্ডে আমগুলোর খালাস প্রক্রিয়া শুরু হয়। পরে উপহারের আমবোঝাই ট্রাক কলকাতার উদ্দেশে রওনা হয়। এই উপহার দুই দেশের মধ্যে বন্ধুত্ব আর সৌহার্দ্যরে সম্পর্ক আরো জোরদার করবে বলে মনে করেন দুই দেশের সংশ্লিষ্টরা। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর হোসেন ও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব (রাষ্ট্রাচার-২) আবু মুহাম্মদ ফয়সাল। আমগুলো বেনাপোল বন্দর থেকে গ্রহণ করেন কলকাতায় বাংলাদেশ দূতাবাসের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার (অ্যাকাউন্ট) কাউসার সারোয়ার। পরে ভারতীয় প্রতিনিধিদের কাছে আমের চালানটি হস্তান্তর করেন তিনি। গতকাল সকালে সড়কপথে বেনাপোল স্থলবন্দরের চেকপোস্টে উপহারের আম পৌঁছায়।
কাউসার সারোয়ার বলেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের যে সোনালি অধ্যায় পার হচ্ছে, তারই স্মারক হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরের মতো এবারো মমতা বন্দ্যোপাধ্যায়কে আম পাঠালেন।
ডেপুটি কমিশনার তানভীর আহমেদ জানান, মৌসুমি ফল আম ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী উপহার দিয়েছেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের যে সোনালি অধ্যায় যাচ্ছে- এটা তারই প্রমাণ। এর মাধ্যমে দুই দেশের মানুষের মধ্যে সম্পর্ক সুদৃঢ় হবে। গত বছরও মমতা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য আম পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী। গত ৮ জুন মমতা বন্দ্যোপাধ্যায়ও শেখ হাসিনার জন্য আম পাঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়