সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

নীতি প্রণয়নে থাকতে হবে তথ্য ও জ্ঞানের ধারাবাহিকতা : সাবের হোসেন চৌধুরী

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদের ঢাকা-৯ আসনের সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, ডেটা থেকে তথ্য, তথ্য থেকে জ্ঞান এটি একটি বাস্তুতন্ত্রের মতো এবং নীতি প্রণয়নে আমরা এই জ্ঞান ব্যবহার করে থাকি। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া হওয়া উচিত। কার্যকর নীতি প্রণয়নে তথ্য ও জ্ঞানের ধারাবাহিকতা থাকতে হবে।
রাজধানীর রেনেসাঁ হোটেলে গতকাল সোমবার দুপুরে সাজিদা ফাউন্ডেশন এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) যৌথভাবে আয়োজিত ‘এনগেজ : ই-লিসিটিং নিডস বেসড গ্রাসরুটস অ্যাকশন থ্রো ক্রস-গ্রুপ এনগেজমেন্ট’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউল্যাবের ভাইস চ্যান্সেলর ইমরান রহমান এবং সাজিদা ফাউন্ডেশনের পরিচালক (ইমপ্যাক্ট পার্টনার্স, পার্টনারশিপ এন্ড কমিউনিকেশন্স) মুহিমিন চৌধুরী।
কর্মশালায় সুন্দরবনের ব-দ্বীপে দুর্যোগের ঝুঁকি হ্রাসের উপায়গুলো অন্বেষণ করে বিস্তৃত স্পেকট্রাম অভিযোজন প্রক্রিয়ার মাধ্যমে ঝুঁকি প্রশমনে কার্যকরী ভূমিকা রাখার কৌশল এবং বহুমাত্রিক জ্ঞান ও কৌশল বাস্তবায়নের মাধ্যমে সেখানকার প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপর আলোকপাত করা। বিশেষ অতিথির বক্তব্যে ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অব কোঅপারেশন মিস হেনচোজ পিগনানি কোরিন বলেন, সুন্দরবনের বিভিন্ন স্টেকহোল্ডার, কমিউনিটি ও উন্নয়ন সহযোগীদের মধ্যে সমন্বয় এবং কীভাবে একসাথে একটি সুসঙ্গত, সামঞ্জস্যপূর্ণ এবং অর্থপূর্ণ পদক্ষেপ নেয়া যায় তা বিবেচনা করা খুবই তাৎপর্যপূর্ণ।
১৮৯০ সালে প্রতিষ্ঠিত লুসান বিশ্ববিদ্যালয় হলো একটি উচ্চ শিক্ষা ও গবেষণাধর্মী প্রতিষ্ঠান যা সবসময় বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে সহযোগিতার মাধ্যমে টেকসই ও গুণগত মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে। এই প্রকল্পটির সহযোগী হিসেবে সানজিদা ফাউন্ডেশন অন্যতম। মূলত সানজিদা ফাউন্ডেশন ম্ল্যূবোধ দ্বারা পরিচালিত একটি অলাভজনক প্রতিষ্ঠান। এছাড়াও প্রকল্প সহযোগী হিসেবে রয়েছে ইউল্যাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়