সংসদে বিল উত্থাপন : আমানত সুরক্ষা ট্রাস্ট তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক

আগের সংবাদ

খুলনা-বরিশালে ‘উন্নয়ন’ ম্যাজিক : খুলনার উন্নয়ন ভাবনা ও ব্যক্তি ইমেজেই খালেকের বাজিমাত

পরের সংবাদ

আরকাইভস সম্পর্কে সচেতন করতে হবে জনসাধারণকে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশিত: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যক্তিজীবন থেকে শুরু করে সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে আরকাইভসের গুরুত্ব অপরিসীম। এ বিষয়ে সার্টিফিকেট কোর্স চালুসহ সভা, সেমিনার ও প্রশিক্ষণ আয়োজনের মধ্য দিয়ে জনসাধারণকে আরকাইভসের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে হবে।
গতকাল সোমবার বিকালে রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে ‘আন্তর্জাতিক আরকাইভস সপ্তাহ ২০২৩’ উদ্?যাপন উপলক্ষে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত ইন্টারন্যাশনাল কাউন্সিল অন আরকাইভস এর ‘৭৫ বছর : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এসব কথা বলেন।
আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ আরকাইভস এন্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটির সভাপতি ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ।
আলোচনা করেন বাংলাদেশ আরকাইভস এন্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটির সচিব জালাল আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক এস এম আরশাদ ইমাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মেসবাহ উল ইসলাম। কে এম খালিদ বলেন, আরকাইভস ও রেকর্ড সংরক্ষণের গুরুত্ব বিবেচনা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে আরকাইভস ও গ্রন্থাগার পরিদপ্তর প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে পূর্ণাঙ্গ অধিদপ্তরের মর্যাদা পেয়েছে। পরবর্তীতে বর্তমান আরকাইভস ভবনের নকশাও চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, আরকাইভসের ডিজিটালাইজেশন কার্যক্রম এগিয়ে চলছে। সে লক্ষে একটি প্রকল্পের কার্যক্রমও চলমান। কে এম খালিদ বলেন, মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল এ সংক্রান্ত বিচার কার্যক্রমের অনেক তথ্য জাতীয় আরকাইভস থেকে সংগ্রহ করেছে। এ থেকে আরকাইভসের গুরুত্ব সম্পর্কে অনুধাবন করা যায়।
খলিল আহমদ বলেন, আন্তর্জাতিক প্রযুক্তি কোম্পানি গুগলে যিনি সংরক্ষণ বা আরকাইভের দায়িত্বে থাকেন তার বেতন সর্বোচ্চ। একইভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় গুরুত্বপূর্ণ সেক্টর হচ্ছে আরকাইভস। এসব বিষয় আমাদের বহির্বিশ্বে আরকাইভসের গুরুত্ব সম্পর্কে ধারণা দেয়। তিনি বলেন, আমাদের দেশে আরকাইভসের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন পদক্ষেপ নেয়া যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়