শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

শ ম রেজাউল করিম : বাংলাদেশ মৎস্য আহরণে বিপ্লব ঘটাবে

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সুনীল অর্থনীতির সুফল কাজে লাগিয়ে বাংলাদেশও বিশ্বে তাক লাগাবে। সামুদ্রিক মৎস্য আহরণসহ এ সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে স্বাস্থ্য, অর্থনীতি ও দারিদ্র নিরসনে বাংলাদেশও বিপ্লব ঘটাবে। ইলিশ উৎপাদনে বাংলাদেশ যেমন বিশ্বে প্রথম, সুনীল অর্থনীতি ব্যবহারেও দেশটি কাক্সিক্ষত অবস্থানে থাকবে। গতকাল রবিবার রাজধানীর হোটেল লা ভিঞ্চিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত ‘সুনীল অর্থনীতির সুফল অর্জনে সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্প’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এডভোকেট শ ম রেজাউল করিম। বিভিন্ন সংবাদ মাধ্যমের সম্পাদক ও সিনিয়র সাংবাদিকরা এতে অংশ নেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শ ম রেজাউল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও প্রাজ্ঞ নেতৃত্বে সমুদ্রবিজয়ের ফলে সুনীল অর্থনীতি নিয়ে গবেষণা পরিচালনার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট সমুদ্রের প্রচলিত ও অপ্রচলিত মৎস্যসম্পদ নিয়ে গবেষণা পরিচালনা করছে। তিনি বলেন, সুনীল অর্থনীতি পরিকল্পনা বাস্তবায়ন ও সামুদ্রিক মৎস্যসম্পদ আহরণে আমরা ব্যাপক কাজ করছি।
ইতোমধ্যে এ সম্পদ আহরণ ও যথাযথ ব্যবহারে ‘সাসটেইবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ব্যাপক হারে গবেষণা ও পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। সুনীল অর্থনীতির সুফল, পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশও বিশ্বে বিপ্লব ঘটাবে।
গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ। তিনি বলেন, মৎস্যসম্পদ আহরণ এবং এ সম্পদের টেকসই ব্যবস্থাপনার লক্ষ্যে আমরা সম্মিলিতভাবে কাজ করছি। প্রকল্প বাস্তবায়ন ও প্রকল্পের অগ্রগতি বিষয়ে আলোচনা করেন ‘সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্পের’ উপপ্রকল্প পরিচালক মনিষ মন্ডল।
এছাড়া বৈঠকে মূল আলোচনা করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম, পরিকল্পনা ও জরিপ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন মৎস্য অধিদপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (পরিকল্পনা ও জরিপ) সৈয়দ মোহাম্মদ আলমগীর। মঞ্চে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। বৈঠকে সাংবাদিকরা সুনীল অর্থনীতির যথাযথ ব্যবহার, পরিকল্পনা বাস্তবায়ন এবং গবেষণা বিষয়ে সংশ্লিষ্টদের দক্ষতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়