শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

ওয়াশিংটনের দাবি : কিউবা থেকে আড়ি পাতছে চীন

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীন কিছুদিন ধরে কিউবা থেকে গুপ্তচরবৃত্তি করছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। একইসঙ্গে ২০১৯ সালে বেইজিং দেশটিতে তার গোয়েন্দা তথ্য সংগ্রহের অবকাঠামো আরো আপগ্রেড করেছে বলেও জানিয়েছেন তিনি। কিউবায় গুপ্তচর ঘাঁটি তৈরি করতে দেশটির সঙ্গে এশিয়ার পরাশক্তি এই দেশটি একটি গোপন চুক্তিতেও পৌঁছেছে বলে রিপোর্টে সামনে আসার পর মার্কিন ওই কর্মকর্তার বক্তব্য সামনে এলো। গতকাল রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, চীন কিছুদিন থেকে কিউবা থেকে গুপ্তচরবৃত্তি করছে এবং ২০১৯ সালে সেখানে নিজেদের গোয়েন্দা তথ্য সংগ্রহের অবকাঠামো বেইজিং আরো আপগ্রেড করেছে বলে শনিবার প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন। এর আগে গত বৃহস্পতিবার প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে প্রায় ১০০ মাইল (১৬০ কিলোমিটার) দূরে অবস্থিত দ্বীপে ইলেকট্রনিক ইভসড্রপিং অবকাঠামো স্থাপনের জন্য কিউবার সঙ্গে গোপন চুক্তিতে পৌঁছেছে চীন। তবে যুক্তরাষ্ট্র এবং কিউবান সরকার ওই প্রতিবেদন সম্পর্কে দৃঢ় সন্দেহ প্রকাশ করেছে আগেই।
রয়টার্স বলছে, নাম প্রকাশ না করার শর্তে গত শনিবার প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন, মিডিয়ার বৈশিষ্ট্য ‘আমাদের বোঝাপড়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’। তবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটি কীভাবে ভুল ছিল তা তিনি খোলসা করেননি বা কিউবায় নতুন করে গোপনে গুপ্তচর ঘাঁটি তৈরি করার প্রচেষ্টা চীন চালাচ্ছে কিনা তা বিস্তারিতভাবে উল্লেখ করেননি তিনি।
তিনি বলেছেন, এই সমস্যাটি জো বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার আগে থেকেই ছিল। মূলত বেইজিংয়ের বিশ্বব্যাপী গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য অবকাঠামো শক্তিশালী করার প্রচেষ্টার অংশ হিসেবে এমন চেষ্টা চলছে।
ওই কর্মকর্তা বলেছেন, ‘এটি চলমান সমস্যা এবং নতুন কোনো ঘটনা নয়। পিআরসি (পিপলস রিপাবলিক অব চায়না) ২০১৯ সালে কিউবায় তার গোয়েন্দা তথ্য সংগ্রহের অবকাঠামোগুলোর একটি আপগ্রেড করেছে। এই বিষয়টি গোয়েন্দা রেকর্ডে বেশ ভালোভাবেই নথিভুক্ত আছে।’
এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে ওয়াশিংটনে অবস্থিত চীনের দূতাবাসের একজন কর্মকর্তা চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের শুক্রবারের বিবৃতির দিকে ইঙ্গিত করেছেন। চীনা ওই মুখপাত্র কিউবার গুপ্তচর স্টেশনের কথা বলে ‘গুজব ও অপবাদ ছড়ানোর’ জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়