পেঁয়াজ-সবজির দামে স্বস্তি, মাছ চড়া

আগের সংবাদ

ভোটের জন্য প্রস্তুত খুলনা কার ভাগ্যে ছিঁড়বে শিকে

পরের সংবাদ

ভারতে আজীবন সম্মাননা পেলেন শেকৃবি উপাচার্য

প্রকাশিত: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়াকে উদ্ভিদ প্রজননে গুরুত্বপূর্ণ অবদান রাখায় লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০২৩ এ ভূষিত করেছে কাশ্মীরের কৃষি ও প্রকৌশল প্রযুক্তি উন্নয়ন সোসাইটি। বিজ্ঞপ্তি
গত শুক্রবার ভারতে কাশ্মীরের শের-ই-কাশ্মীর ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল সায়েন্স এন্ড টেকনোলজিতে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাব (সিসিআই-২০২৩) বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।
ড. শহীদুর রশীদ ভূঁইয়া কৃষি গবেষণায় অবদান রাখায় দেশে বিভিন্ন সময়ে সম্মাননায় ভূষিত হয়েছেন। ২০১৭ সালে বঙ্গবন্ধু কৃষি স্বর্ণপদক লাভ করেন। কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কর্তৃক ‘কৃষি পদক-২০১৫’, বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার কর্তৃক ২০১৬ সালে ড. কাজী এম বদরুদ্দোজা ট্রাস্ট ফান্ড গোল্ড মেডেল, বাংলাদেশ কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন সমিতি কর্তৃক ‘প্ল্যান্ট ব্রিডিং অ্যাওয়ার্ড’লাভ করেন।
তার গবেষণার ফলস্বরূপ সাউ সরিষা-১, সাউ সরিষা-২, সাউ সরিষা-৩ নামে তিনটি সরিষার জাত কৃষি মন্ত্রণালয়ের জাতীয় বীজ বোর্ড কর্তৃক নিবন্ধিত হয়েছে। এছাড়াও ড. শহীদুর রশীদ ভূঁইয়া বাংলাদেশে প্রথম উদ্ভিদ প্রজনন বিষয়ে একটি পূর্ণাঙ্গ গ্রন্থও রচনা করেন যা ১৯৯২ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। তিনি কৃষিবিষয়ক ১৫টির অধিক গ্রন্থ রচনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়