নম্বর জালিয়াতির অভিযোগ : নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রককে হাইকোর্টে তলব

আগের সংবাদ

ভোটের হাওয়া কোন দিকে? বরিশালে চার প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস

পরের সংবাদ

আনন্দে ভাসছে হাওড়বাসী : সুনামগঞ্জে হচ্ছে ধান গবেষণা ইনস্টিটিউট

প্রকাশিত: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সাজ্জাদ হোসেন শাহ্, সুনামগঞ্জ থেকে : হাওড়বেষ্টিত ভাটির জনপদ সুনামগঞ্জ। ধানই এ জেলার প্রধান সম্পদ। এখানকার মানুষের জীবনজীবিকাসহ সবকিছু নির্ভর করে একমাত্র বোরো ফসলের ওপর। কৃষকরা পরিবার পরিজন নিয়ে ভালোভাবে বেঁচে থাকার স্বপ্ন বোনেন এই বোরো ধানের মধ্যেই। ফসল ভালোভাবে গোলায় উঠলে তাদের সারা বছরের স্বপ্নপূরণ হয়। আর যদি কোনো প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলহানি ঘটে তাহলে সে স্বপ্ন তাদের জন্য দুঃস্বপ্নে পরিণত হয়।
হাওড়বাসীর চিরকালের এ দুঃখ ঘোচাতে এবং হাওড়াঞ্চলে যাতে আরো স্বল্প সময়ে ধান উৎপাদন করা যায়, যাতে কোনো ধরনের প্রতিকূলতা ছাড়াই উন্নত জাতের ধান কৃষকরা গোলায় তুলতে পারেন সেজন্য হাওড়ে স্থাপন হতে যাচ্ছে ধান গবেষণা ইনস্টিটিউট।
গত মঙ্গলবার একনেক সভায় প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জ ধান গবেষণা ইনস্টিটিউটের অনুমোদন দেয়া হয়েছে। দেশে নতুন ৬টি আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে একটি হবে সুনামগঞ্জ জেলা শহর থেকে ১৫ কিলোমিটার দূরে শান্তিগঞ্জ উপজেলায়। আর একনেকে ধান গবেষণা ইনস্টিটিউট অনুমোদন হওয়ার খবরে সুনামগঞ্জের হাওড়বাসী ভাসছে আনন্দের জোয়ারে।
সুনামগঞ্জে ধান গবেষণা ইনস্টিটিউটের অনুমোদন হওয়ায় গত মঙ্গলবার বিকাল থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলছেন সুনামগঞ্জবাসী।
অবহেলিত অনুন্নত হাওড়বাসীর বহুল প্রত্যাশিত স্বপ্নের বাস্তবায়ন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন হাওরপাড়ের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বলেন, শুধু ধান গবেষণা ইনস্টিটিউটই নয়, মন্ত্রীর প্রচেষ্টায় উন্নয়নের আলোয় আলোকিত হচ্ছে পুরো সুনামগঞ্জ জেলা।
জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক নুরুল হুদা মুকুট বলেন, প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছা ও পরিকল্পনামন্ত্রীর প্রচেষ্টায় হাওড়বাসীর আরেক স্বপ্ন আজ বাস্তবায়িত হতে যাচ্ছে। এজন্য হাওড়ের জেলা সুনামগঞ্জবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
শান্তিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসনাত হোসেন বলেন, পরিকল্পনামন্ত্রীর একান্ত প্রচেষ্টায় সুনামগঞ্জ ধান গবেষণা ইনস্টিটিউট অনুমোদন হওয়ায় আনন্দের জোয়ারে ভাসছে হাওড়বাসী। তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন খান বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রীকে হাওড়বাসী আজীবন কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।
সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ রজত কান্তি সোম বলেন, সুনামগঞ্জে ধান গবেষণা ইনস্টিটিউট অনুমোদন হওয়ায় অবহেলিত হাওড়ের জনপদ সুনামগঞ্জের কৃষকদের জন্য এক নবদিগন্তের সূচনা হয়েছে। এজন্য জেলাবাসী আজীবন প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীকে আজীবন কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।
স্থানীয় সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে ৬টি নতুন আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউট হবে। এর মধ্যে একটি হবে সুনামগঞ্জের শান্তিগঞ্জে।
তিনি আরো বলেন, শুধু শান্তিগঞ্জেই নয়, ভাটি অঞ্চলের একমাত্র ধান গবেষণা ইনস্টিটিউট হবে এটি। এখানে বোরো ধানের প্রসার ও উন্নয়নে গবেষণা করা হবে। স্বল্প সময়ে ধানের জাত উদ্ভাবনসহ বোরো ধানের উন্নয়নে কাজ হবে এ ইনস্টিটিউটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়