কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

নির্বাচনে পেশিশক্তির ব্যবহার করা হলে কঠোর ব্যবস্থা : রাজশাহীতে সিইসি

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাবুল আকতার, খুলনা থেকে : গণসংযোগ ও পথসভায় জমে উঠেছে খুলনা সিটি করপোরেশনের নির্বাচনী প্রচার-প্রচারণা। প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত ভোটারদের কাছে ছুটছেন প্রার্থীরা। নিজ নিজ প্রতীকে ভোট নেয়ার জন্য করছেন নানা কৌশল। এলাকার উন্নয়নসহ নাগরিক সেবার প্রতিশ্রæতিও দিচ্ছেন নির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থীরা। গতকাল বুধবার সকালে নৌকা প্রতীক নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় প্রচারণায় মাঠে নামেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক, জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের শফিকুল ইসলাম মধু, ইসলামী আন্দোলনের হাতপাখা প্রতীকের মাওলনা আব্দুল আওয়াল ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন। অন্যদিকে গতকাল দুপুরে খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন স্বতন্ত্র মেয়র প্রার্থী এস এম শফিকুর রহমান মুসফিক।
আওয়ামী লীগের নগর সভাপতি ও দলীয় মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক বলেছেন, নতুন কোনো হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে নাগরিক সেবার মান উন্নত করা হবে। তিনি বলেন, নতুন প্রজন্মের বাসযোগ্য একটি আধুনিক মহানগরী গড়তে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করা হবে। খালেক বলেন, ভোট প্রত্যেকের গণতান্ত্রিক অধিকার। ভোট একটি পবিত্র আমানত। গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে প্রত্যেক নাগরিককে ভোটকেন্দ্রে গিয়ে নিজ পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার আহ্বান জানান এই মেয়র প্রার্থী। গতকাল বুধবার সকালে নগরীর হাদিস পার্কে প্রাতঃভ্রমণকারী ক্লাবগুলোর সঙ্গে মতবিনিময় এবং ২৮ ও ২৯নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে গণসংযোগ ও

সুধীজনদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল রানা, আ.লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, ফকির সাইফুল ইসলাম, আবুল কালম আজাদ, জামাল উদ্দিন বাচ্চু, বাদল সরকার।
এদিকে জাতীয় পার্টির মেয়র প্রার্থী শফিকুল ইসলাম মধু বলেছেন, কথা আর কাজে মিল না থাকলে ইশতেহারের নামে বড় ফর্দ দিয়ে লাভ কি? বুধবার সকাল ১০টার দিকে খুলনা মহানগরীর ময়লাপোতা মোড়, ডালমীল মোড়, পৈ পাড়া,বানরগাতী বাজার এলাকায় নির্বাচনী প্রচারণাকালে তিনি একথা বলেন। পরে মধু ১৯, ২৫ ও ২৬নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করেন।
এ সময় শফিকুল ইসলাম মধু আরো বলেন, খুলনা সিটি করপোরেশন বসবাসরত সাধারণ নাগরিকদের সেবা দিতে ব্যর্থ হয়েছেন। তিনি বলেন, মেয়র নির্বাচিত হলে মশক নিধন ও জলাবদ্ধতা দূরীকরণসহ নাগরিক সেবা নিশ্চিত করব। আমরা যখন ক্ষমতায় ছিলাম তখন এই জাতীয় পার্টি খুলনা সিটির ব্যাপক উন্নয়ন করেছে। তাই লাঙ্গল প্রতীকে ভোট দিয়ে নাগরিক সেবা বুঝে নেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান শফিকুল ইসলাম মধু।
পথসভা ও জনসংযোগকালে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক মাওলানা আল জুবায়ের, নগর জাতীয় পার্টির সভাপতি এডভোকেট মহানন্দ সরকার, নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন ও জেলার সাধারণ সম্পাদক এম হাদিউজ্জামান, শেখ মো. নাজমুল কবির সাদী, গাউছুল আজম, আশরাফুল ইসলাম সেলিম, তৈমুর হোসেন শাহিন, প্রিন্স হোসেন কালু, মোস্তফা কামাল রিপন, কালাচান, নেয়ামত খান, অপূর্ব দত্ত নেকু, মাসুদ হাসান, খান, কামরুজ্জামান রজব, ফয়সাল, ইব্রাহিম, শহিদ হাওলাদার ও গাজী মোশারফ।
ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী আব্দুল আউয়াল বলেছেন, মানুষের জানমালের নিরাপত্তা আজ মারাত্মক হুমকির মুখে। এ চরম দূর অবস্থার কারণ ও তার সমাধান আমাদের উদ্ঘাটন করতে হবে। তিনি বলেন, হাজার হাজার কোটি টাকার বাজেট হওয়া সত্ত্বেও সিটি করপোরেশনে কাক্সিক্ষত মানের জননিরাপত্তা নিশ্চিত করা হলো না কেন? বারংবার মুখরোচক সেøাগানের ধোঁকায় আমরা আর কতবার নিপতিত হবো। এ থেকে আমাদের সরে আসতে হবে।
মেয়র নির্বাচিত হলে এলাকাভিত্তিক জননিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করবে বলেও প্রতিশ্রæতি দেন আব্দুল আউয়াল। গতকাল বুধবার সকালে সিটির ২১ ও ২৩ এবং বিকালে ১৪ ও ১৬নং ওয়ার্ডের নগর ভবন, পিকচার প্যালেস, নিক্সন মার্কেট, বয়রা বাজার, রেজিস্ট্রি অফিসসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভায় তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান, কেন্দ্রীয় নেতা লোকমান হোসেন জাফরী, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মুহা. সিরাজুল ইসলাম, কেসিসি নির্বাচন পরিচালনা কমিটির প্রধান পরিচালক মো. নাসির উদ্দিন, সহকারী পরিচালক মুফতি আমানুল্লাহ, ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা জেলা সভাপতি মাওলানা আব্দুল্লাহ ইমরান, সমন্বয়নকারী মুফতি ইমরান হুসাইন,সহ- সমন্বয়কারী হাফেজ আসাদুল্লাহ গালীব, নির্বাচনী প্রধান এজেন্ট শেখ হাসান ওবায়দুল করিম, ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয় উপসম্পাদক মুফতি আমিরুল ইসলাম অর্থ সমন্বয়নকারী আবু গালিব, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক সুলতান মাহমুদ, কেন্দ্রীয় পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মদ আল-আমীন, কেন্দ্রীয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মদ ফয়জুল ইসলাম, কেন্দ্রীয় শূরা সদস্য এনামুল হাসান সাইদ, আব্দুল আজিজ নোমান, সহসমন্বয়কারী রবিউল ইসলাম তুষার, মিডিয়া সমন্বয়কারী আব্দুল্লাহ আল নোমান, ফেরদৌস গাজী সুমন, গণসংযোগ সমন্বয়কারী মো. সাইফুল ইসলাম,সহগণসংযোগ সমন্বয়কারী মুহ. মঈন উদ্দিন, সহমিডিয়া সমন্বয়ক আব্দুল্লাহ আল-মামুন, সহমিডিয়া সমন্বয়ক এম এ সাদীসহ, মোস্তফা আল গালীব, হাবিবুল্লাহ মিসবাহসহ থানা ও ওয়ার্ড নেতারা।
অন্যদিকে স্বতন্ত্র মেয়র প্রার্থী এস এম শফিকুর রহমান মুশফিক গতকাল দুপুরে তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, খালিশপুর শিল্পাঞ্চল পুনরুজ্জীবনের পদক্ষেপ, শিল্প ও কলকারখানা স্থাপনে সহযোগিতা দেয়া, খুলনায় আধুনিক সুযোগ-সুবিধাসহ একটি আর্ট গ্যালারি নির্মাণ, সুস্থ সাংস্কৃতিক চর্চার পরিবেশ সৃষ্টি করা, হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করাসহ বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করবে।

কাগজ প্রতিবেদক, রাজশাহী : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে কেউ অনিয়ম এবং পেশীশক্তির ব্যবহার করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। গতকাল বুধবার সকাল ১০টায় রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রার্থীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। জেলা শিল্পকলা একাডেমিতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
এ সময় সিইসি বলেন, নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হবে। এটা কঠিন কোনো বিষয় নয়, বরং বেশ সহজ। অকারণে ইভিএম নিয়ে বিভ্রান্তি ছড়াবেন না। কেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে। আমরা মনিটরিং করব। ব্যাপক অনিয়ম ধরা পড়লে, প্রভাব সৃষ্টি করলে আমরা ভোট বন্ধ করতে বাধ্য হব।
রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম, রাজশাহী রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন, পুলিশ কমিশনার আনিসুর রহমান। এদিনের সভায় প্রার্থীরা তাদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন। নির্বাচন কমিশনার তাদের অভিযোগ শোনেন এবং সমাধানে নানা পরামর্শ দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়