কনস্টেবল বাদল হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

দুর্ভোগের অবসান চান নগরবাসী : সুপেয় জলের তীব্র সংকট জলজটের খুলনায়

পরের সংবাদ

ঢাকা বাঁচাতে সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ হবে : মেয়র আতিক

প্রকাশিত: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা শহর বাঁচাতে সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, ঢাকা শহরকে বাঁচাতে হলে মহানগর জরিপ নয়, সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে। এটি আমার দাবি। জনগণকে আহ্বান করছি, আসুন আমরা সিএস দাগ অনুযায়ী খালগুলো উদ্ধার করি।
গতকাল বুধবার দুপুরে রাজধানীর মিরপুরে রূপনগর খাল সংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। উদ্বোধন শেষে ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করতে নিজ হাতে লিফলেট বিতরণ করেন মেয়র। এ সময় তিনি ট্রাকে উঠে গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড দেখিয়ে জনগণকে সচেতন করেন।
মেয়র বলেন, সরকারের কাছে দাবি, নদীর সীমানা যদি সিএস দাগ অনুযায়ী হয়, খালের সীমানাও সিএস দাগ অনুযায়ী হতে হবে। সিএস দাগ অনুযায়ী যেখানে ১১০ ফিট চওড়া খাল ছিল, মহানগর জরিপে সেটি ১০ ফিট হয়ে গেছে। কতিপয় অসাধু লোক বাকি ১০০ ফিট দখল করে ফেলেছে।
রূপনগর খালে নৌকা চলাচলের ব্যবস্থা করা হবে উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, আগামী এক বছরের মধ্যে রূপনগর খালের ৬টি ব্রিজ উঁচু করে পানির প্রবাহ নিশ্চিত করে নৌ চলাচলের ব্যবস্থা করা হবে। খালের পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। শিশুদের জন্য খালের পাড়ে ছোট ছোট পার্কও করে দেয়া হবে। মিরপুর ইস্টার্ন হাউজিং এলাকায় উন্নয়ন কাজ আগামী জুলাই মাসে শুরু হবে বলেও জানান মেয়র।
জনগণকে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করার আহ্বান জানিয়ে মেয়র বলেন, উন্নয়ন কাজের জন্য অর্থের প্রয়োজন। তাই অনুরোধ করছি আপনারা নিয়মিত ট্যাক্স পরিশোধ করুন। তবে ট্যাক্স দিতে এখন আর সিটি করপোরেশনে যেতে হবে না। ঘরে বসে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করুন।
তিনি আরো বলেন, আমি ঘোষণা দিয়েছিলাম- যে ওয়ার্ড দ্রুত সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবে, সেই ওয়ার্ডকে পুরস্কৃত করব। পুরস্কার স্বরূপ রূপনগর খালের লিংক রোডের উন্নয়ন কাজের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। আজকে (বুধবার) থেকে এই রোডের কাজ শুরু হয়ে ডিসেম্বরে শেষ হবে। আপনারা এলাকাবাসী এই কাজে সহযোগিতা করবেন, তদারকি করবেন। ঠিকাদার ঠিকমতো কাজ করছে কিনা সেটি খেয়াল রাখবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়