গ্রিন ভয়েস : প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‌্যালি

আগের সংবাদ

বাজেটে কেউ খুশি নয় : সাধারণ মানুষের ওপর করের বোঝা বেড়েছে, পূরণ হয়নি ব্যবসায়ীদের বেশিরভাগ দাবি

পরের সংবাদ

সংসদে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী : প্রাথমিক বিদ্যালয়ে ৩৭,৯২৬ জন শিক্ষকের পদ শূন্য

প্রকাশিত: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক :  প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন, বর্তমানে ৬৬ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ে ৩৭ হাজার ৯২৬ জন শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষকের ২৯ হাজার ৮৫৮টি এবং সহকারী শিক্ষকের ৮ হাজার ৬৮টি পদ শূন্য রয়েছে।
গতকাল মঙ্গলবার পীর ফজলুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি সংসদকে এসব তথ্য জানান। গতকালের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
জাকির হোসেন জানান, দেশের প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষকের সংখ্যা ৪ লাখ ২৭ হাজার ৯৭১ জন। যার মধ্যে প্রধান শিক্ষক-৬৫ হাজার ৫৫৩ জন ও সহকারী শিক্ষক ৩ লাখ ৬২ হাজার ৪১৮ জন। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকের সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৪৫ জন। যার মধ্যে প্রধান শিক্ষক ৩৫ হাজার ৬৯৫ এবং সহকারী শিক্ষক ৩ লাখ ৫৪ হাজার ৩৫০ জন।
রাজধানীতে বস্তিবাসীদের জন্য ১০০১টি ফ্ল্যাট : রাজধানীসহ প্রধান প্রধান শহরের বস্তিতে জীবিকার তাগিদে মানবেতরভাবে বসবাস করা প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠীকে ভাড়াভিত্তিক ফ্ল্যাটে বসবাসের ব্যবস্থা করছে বর্তমান সরকার। এ প্রকল্পে প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় বস্তিবাসীদের জন্য ১০০১টি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। গতকাল মঙ্গলবার মো. শহীদুজ্জামান সরকারের এক লিখিত প্রশ্নের জবাবে সংসদকে এসব তথ্য জানান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।
তিনি জানান, বস্তিবাসীদের জন্য ১০০১টি ভাড়াভিত্তিক ফ্ল্যাট তৈরির অংশ প্রথমে হিসেবে মিরপুর-১১নং সেকশনে ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। মুজিববর্ষের উপহার হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ৩ আগস্ট এ প্রকল্পের ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দপত্র ৩০০ বস্তিবাসী পরিবারের মধ্যে হস্তান্তর করেন। চলতি বছর ওই প্রকল্পের অবশিষ্ট ২৩৩টি ফ্ল্যাট ২৩৩টি বস্তিবাসী পরিবারের মধ্যে ভাড়াভিত্তিক বরাদ্দপত্র দেবার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি জানান, বর্তমান সরকারের ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে স্বল্প ও মধ্যম আয়ের মানুষের আবাসন নিশ্চিত করার জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আবাসিক ফ্ল্যাট নির্মাণ এবং প্লট উন্নয়ন প্রকল্প নিচ্ছে ও বাস্তবায়ন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়