গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

হিজাব ইস্যু : ঢাবি উপাচার্যের প্রতি ছাত্রীদের অনাস্থা

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : হিজাব ইস্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের নোটিসের বিষয়ে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রæতি রক্ষা না করে শিক্ষার্থীদের অধিকারের বিপক্ষে অবস্থান নেয়ায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের প্রতি অনাস্থা জানিয়ে প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের একটি অংশ। গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা ব্যানারে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ কর্তৃক পরীক্ষা, ভাইবা ও প্রেজেন্টেশনের সময় মুখমণ্ডল খোলা রাখার নোটিসের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সুষ্ঠু সমাধান না করলে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের দ্বারস্থ হবে বলে ঘোষণা দেন শিক্ষার্থীরা।
এ সময় শিক্ষার্থীরা বলেন, মেধার স্বাক্ষর রেখে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর একজন হিজাব পরিহিতা শিক্ষার্থীকে ধর্মীয় অধিকার থেকে বঞ্চিত করার এবং এটাকে উপলক্ষ করে তার শিক্ষাজীবনকে দুর্বিষহ করে তোলার এই ঘটনাগুলো মানবাধিকার ও ধর্মীয় অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন নয় কি?
আমরা স্পষ্ট ভাষায় এটাকে মানবতাবিরোধী এবং দেশীয় আইন ও ইউনিভার্সিটি অর্ডারের লঙ্ঘন বলে অভিহিত করছি। আমরা এখনো প্রত্যাশা করছি বিশ্ববিদ্যালয় আমাদের প্রতি অব্যাহত এই অন্যায়ের ইতি টানতে উদ্যোগী হবে।
আশা করছি বিশ্ববিদ্যালয় ধর্মীয় অধিকার ক্ষুণ্ন করার মতো মানবাধিকার লঙ্ঘনের এমন সুস্পষ্ট ঘটনাগুলোর তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থাগ্রহণ করবে। অন্যথায় আমরা আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর দ্বারস্থ হতে বাধ্য হবো।
শিক্ষার্থীরা আরো বলেন, আমরা ভেবেছিলাম উপাচার্য সত্যিই অভিভাবকত্বের দায়িত্ববোধ প্রদর্শন করবেন। আমরা নিশ্চিন্ত হয়ে ক্লাসরুমেও ফিরে গিয়েছিলাম। কিন্তু বাংলা বিভাগ তার আগের সিদ্ধান্তেই অটল রয়েছে। আমরা স্পষ্টভাবে আমাদের হতাশা ও ক্ষোভের কথা জানাচ্ছি এবং অভিভাবকত্বের জায়গায় ভিসি স্যারের প্রতি অনাস্থা জ্ঞাপন করছি।
এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর বাংলা বিভাগ কর্তৃক পরীক্ষা চলাকালে কানসহ মুখমণ্ডল খোলা রাখার প্রজ্ঞাপনের প্রতিবাদে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা। সে সময় উপাচার্য তাদের দাবি মেনে নিয়ে সমাধানের আশ্বাস দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়