গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

দেশে গণতন্ত্র ফেরাতে ভিসানীতি ছাড়া অন্য পথ দেখছে না বিশ্ব : মির্জা ফখরুল

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতি দিয়েছে। এটা আনন্দের কথা নয়। আওয়ামী লীগের এ অবৈধ সরকারের লুটপাটের কারণে এ ধরনের ব্যবস্থা ছাড়া দেশে গণতন্ত্র ফেরানোর আর কোনো পথ দেখতে পাচ্ছে না আন্তর্জাতিক বিশ্ব। গতকাল সোমবার বিকালে রাজধানীর গুলশানের হোটেল সারিনায় এক সেমিনারে এ কথা বলেন তিনি। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মো. ইসমাইল জবিউল্লাহ। সভায় অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির কয়েকজন সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাবেক কয়েকজন আমলা।
মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ নিজেদের গণবিচ্ছিন্ন করে ফেলেছে। গণতন্ত্রের আশেপাশেও তারা নেই। সব গণতান্ত্রিক ব্যবস্থাকে ভেঙে দিয়েছে তারা। যে প্রতিষ্ঠান গণতন্ত্র টিকিয়ে রাখে, সেগুলো তারা ধ্বংস করেছে। ‘জিয়াউর রহমানকে ছোট করে আপনাদের নেতাকে মহিমান্বিত করতে পারবেন না’ উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আজকের অবস্থায় জিয়াউর রহমান সবচেয়ে প্রাসঙ্গিক। পাকিস্তান সৃষ্টির পর থেকেই মানুষ বুঝে গিয়েছিল, জনগণের অধিকার প্রতিষ্ঠা পাবে না। জিয়াউর রহমানকে অস্বীকার করার উপায় নেই। তিনি মুক্তিযুদ্ধের ঘোষণা করেছিলেন, তা ধ্রæব তারার মতো সত্য। যারা ইতিহাসকে মুছে দিতে চায়, তাতে করে আপনাদের নেতাকে মহিমান্বিত করতে পারবেন না। যার যে ঋণ, তাকে সেই প্রাপ্য দিন।
জিয়াউর রহমান প্রসঙ্গে তিনি বলেন, জাতির সামনে গণতন্ত্রের দর্শন নিয়ে এসেছিলেন জিয়াউর রহমান। তিনি তৃণমূল পর্যায় থেকে কাজ করেছেন। তিনি গ্রাম সরকার ব্যবস্থা, স্বনির্ভর গ্রাম সৃষ্টি করতে চেয়েছিলেন। গণতন্ত্রের মূল উদ্দেশ্য মানুষকে ক্ষমতায়িত করা। ফখরুল বলেন, যারা গণতন্ত্রের মানসকন্যা বলে নিজেদের প্রচার করে, তারা কী করেছিল, তারা একদলীয় বাকশাল প্রতিষ্ঠা করেছিল। একদলীয় শাসন ব্যবস্থা মানুষ চায়নি। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দেয়ায় প্রতিটি নির্বাচনের আগে আমাদের লড়াই করতে হয়। মির্জা ফখরুল তার বক্তব্যে খালেদা জিয়া ও তারেক রহমানের প্রসঙ্গও তুলে ধরেন।
সেমিনারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিনা রহমান ও দলের ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাজাহান ওমর উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়