গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ইউক্রেনের বড় হামলা নস্যাৎ : ২৫০ সেনা হত্যার দাবি রাশিয়ার

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের চালানো বড় ধরনের একটি হামলা ব্যর্থ করে দেয়ার দাবি করেছে রাশিয়া। একই সঙ্গে মস্কো বলছে, এই লড়াইয়ে আড়াইশ ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে রুশ বাহিনী। গতকাল সোমবার রাশিয়ার পক্ষ থেকে এমন দাবি করা হয়। অবশ্য রাশিয়ার দাবি তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, গত রবিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় দোনেৎস্কের যুদ্ধক্ষেত্রের পাঁচটি পয়েন্ট দিয়ে কিয়েভের চালানো বড় ধরনের হামলা রুশ বাহিনী ব্যর্থ করে দিয়েছে। ইউক্রেন এই হামলায় ছয়টি যান্ত্রিক ও দুটি ট্যাংক ব্যাটালিয়ন যুক্ত করেছিল।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এই হামলার ঘটনায় ইউক্রেনের অন্তত ২৫০ সেনাকে হত্যা করেছে রুশ বাহিনী। পাশাপাশি তারা ইউক্রেনের ১৬টি ট্যাংক, ৩টি পদাতিক যুদ্ধযান ও ২১টি সাঁজোয়া যুদ্ধযান ধ্বংস করেছে।
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ মাত্রায় ‘সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। হামলা চালিয়ে ইউক্রেনের বেশ কিছু অঞ্চল নিজেদের দখলে নেয় রাশিয়া। দখল করা এলাকাগুলো পুনর্দখলে ইউক্রেন পাল্টা হামলা চালাতে পারে বলে দীর্ঘদিন ধরে ধারণা করে আসছে মস্কো।
তা ছাড়া রাশিয়ার দখলে যাওয়া অঞ্চলগুলো পুনরুদ্ধারে ইউক্রেন অনেক দিন ধরেই পাল্টা হামলা চালানোর পরিকল্পনার কথা বলে আসছে।
টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ৪ জুন সকালে শত্রæরা দক্ষিণ দোনেৎস্কের যুদ্ধক্ষেত্রের পাঁচটি সেক্টরে একটি বড় ধরনের হামলা শুরু করে। কিন্তু শত্রæপক্ষ লক্ষ্য অর্জন করতে পারেনি। শত্রæপক্ষ কোনো সাফল্য পায়নি।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ করা ভিডিওতে দেখা যায়, রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের বেশ কয়েকটি সাঁজোয়া যান ধ্বংস হয়ে গেছে।
রাশিয়ার দাবির বিষয়ে মন্তব্য জানতে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সামরিক বাহিনীর কাছে লিখিতভাবে অনুরোধ জানায় রয়টার্স। কিন্তু তারা তাৎক্ষণিকভাবে এই অনুরোধে সাড়া দেয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়