গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

আমদানির ঘোষণা : এক রাতেই কমেছে পেঁয়াজের ঝাঁজ

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন হওয়ায় সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রাখে। তবে পর্যাপ্ত মজুত থাকলেও শুধু আমদানি বন্ধের অজুহাতে কয়েক মাস ধরে বাজারে পণ্যটির দাম নিয়ে অস্থিরতা দেখা দেয়। দুয়েক মাসের ব্যবধানে আড়াই থেকে তিনগুণ বেড়ে যায় দাম। বিভিন্ন বাজারে ভোক্তা অধিদপ্তর এবং ভ্রাম্যমাণ আদালতের অভিযানেও দামের লাগাম টানা যায়নি। অবশেষে সরকার ভারতীয় পেঁয়াজ আমদানির ঘোষণা দেয়ার একদিনের মধ্যে দাম কমতে শুরু করেছে ।
রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার শ্যামবাজারে মাত্র একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিপ্রতি কমেছে ২৫ টাকা পর্যন্ত। গতকাল সোমবার এ বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকায়। একদিন আগে রবিবারও তা ছিল ৮৫ থেকে ৯০ টাকা। তবে খুচরা বাজারে এখনো পেঁয়াজের দাম কমার প্রভাব পড়েনি। ব্যবসায়ীরা বলছেন, দ্রুতই খুচরায়ও দাম কমে আসবে। সংশ্লিষ্টরা মনে করেন, এ সময়ের মধ্যে পেঁয়াজের দাম বাড়া-কমা থেকে বোঝা যায় একটি সিন্ডিকেটের যোগসাজশে পণ্যটির দাম বেড়ে গিয়েছিল।
এদিকে, গতকাল কৃষি মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সোমবার সকাল থেকেই পেঁয়াজ আমদানির অনুমতি বা আইপি আবেদন অনুমোদন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। প্রথম দিনেই সন্ধ্যা পর্যন্ত ২১০টি আইপি আবেদন অনুমোদন করা হয়েছে। তাতে পেঁয়াজ আমদানির পরিমাণ ২ লাখ ৮০ হাজার ৮০০ টন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত শনি ও রবিবার দেশের অন্যতম বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ ও চাক্তাইয়ে পেঁয়াজের দাম ছিল মানভেদে কেজিপ্রতি ৯০ থেকে ১০০টাকা। গত রবিবার বিকালে কৃষি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়।
এতে সোমবার সকাল থেকে খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমে যায়। এর আগে, গত ২১ মে পেঁয়াজের দাম বাড়তে থাকায় খাতুনগঞ্জ বাজারে অভিযান চালায় চট্টগ্রাম জেলা প্রশাসন। অভিযানে দেখা যায়, বাজারে মধ্যস্বত্বভোগী একটা সিন্ডিকেট রয়েছে যারা পণ্যের দাম বৃদ্ধিতে অনেকাংশে দায়ী। বাজারে ডিমান্ড অর্ডারের (ডিও) মাধ্যমে শুধু একটি ক্রয় রসিদই বিক্রি হয় ১০ জনের কাছে। ওইসময় বিভিন্ন ট্রেডিংয়ের দোকান থেকে ৬শর বেশি মধ্যস্বত্বভোগীর নাম এবং মোবাইল নম্বর সংগ্রহ করা হয়। যাদের মাধ্যমে হাত বদল হয়ে পণ্যের দাম বাড়তে থাকে। যদিও ওই অভিযানের পরও কমেনি পণ্যের দাম।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশে পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন হওয়ায় ১৫ মার্চ থেকে আমদানি বন্ধ রাখে সরকার। চাহিদার পুরোটা মেটানো হয় দেশি পেঁয়াজ দিয়ে। তবে সরবরাহ ও মজুত ঠিক থাকলেও আমদানি বন্ধের অজুহাতে দিন দিন বাড়তে থাকে পেঁয়াজের দাম। এ অবস্থায় নাভিশ্বাস ওঠে ভোক্তাদের।
কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহসভাপতি এস এম নাজের হোসাইন বলেন, আমরা আগে থেকে বলেছিলাম আমদানিকারকদের একটি সিন্ডিকেট দাম বাড়ানোর কারসাজিতে জড়িত থাকতে পারে। সেটিই মনে হয় সত্য হলো। কারণ আমদানির পেঁয়াজ এখনো বাজারে আসেনি। শুধু অনুমতিতেই দাম কমে গেল। এতে পরিষ্কার বোঝা যায়- সিন্ডিকেটের কারণে দাম বেড়েছিল।
মূলত রোজার ঈদে পেঁয়াজের দাম কিছুটা বাড়ে। তবে ঈদের পর তা গতি পায়। এরই মধ্যে সরকারের পক্ষ থেকে জানানো হয়, বাজার নিয়ন্ত্রণে প্রয়োজনে আমদানির দ্বার খুলে দেয়া হবে।
কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে দেশে ৩৫ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে। এ বছর উৎপাদন হয়েছে ৩৪ লাখ টন। পেঁয়াজের সংগ্রহ থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌঁছাতে বিভিন্ন ধাপে অপচয় ২৫-৩০ শতাংশ বাদে গত বছর নিট উৎপাদন হয়েছে ২৪ দশমিক ৫৩ লাখ টন।
কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশে প্রতি বছর পেঁয়াজের চাহিদা প্রায় ২৮-৩০ লাখ টন। ২০২১-২২ অর্থবছরে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি হয় ৬ লাখ টন। এদিকে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের হিসাব অনুযায়ী, রবিবার পর্যন্ত বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়