‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

৫৪ অস্থায়ী রাসায়নিক গুদাম উদ্বোধন

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর শ্যামপুরে নির্মিত ৫৪টি অস্থায়ী রাসায়নিক গুদাম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গতকাল রবিবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ‘অস্থায়ী রাসায়নিক গুদাম’ উদ্বোধন করেন।
এ সময় শিল্পমন্ত্রী বলেন, অস্থায়ীভাবে নির্মিত এই রাসায়নিক গুদাম খুব শিগগিরই প্রকৃত ব্যবসায়ীদের বরাদ্দ দেয়া হবে। রাজধানী সংলগ্ন টঙ্গীতেও এরকম আরো গুদাম তৈরি করা হচ্ছে।
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, রাসায়নিক পদার্থসহ বিস্ফোরক পণ্য রাখার উপযোগী করে শ্যামপুরে আলাদা গুদামঘর নির্মাণ করা হয়েছে। যত দ্রুত সম্ভব পুরান ঢাকা থেকে রাসায়নিক পদার্থ ও বিস্ফোরক পণ্য শ্যামপুরে নির্মিত গুদামে স্থানান্তর করা হবে। তিনি বলেন, এ প্রকল্পটি বাস্তবায়ন হলে বিশেষ করে পুরান ঢাকার জনগণের নিরাপত্তা নিশ্চিত হবে। আমি আশা করছি, এ সংক্রান্ত নীতিমালাটি যেন দ্রুত প্রণয়ন করা হয়।
ডিএসসিসি মেয়র বলেন, এফবিসিসিআই ও ঢাকা চেম্বারের নেতাকর্মী এবং অন্য ব্যবসায়ী প্রতিনিধি যারা এখানে আছেন, তাদের মতামতের ভিত্তিতে একটি নীতিমালা প্রণয়ন করে রাসায়নিক ও বিস্ফোরক পণ্য দ্রুত স্থানান্তরের ব্যবস্থা করা হবে।
এ নীতিমালা করতে যেন আবার কয়েক বছর সময় লেগে না যায় সেজন্য নজরদারি বজায় রাখতে আমি মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবকে অনুরোধ করছি।
একটি সুনির্দিষ্ট সময়, যেমন ১৫ দিন বা এক মাসের মধ্যে এ নীতিমালা প্রণয়ন করা এবং সেটি যেন ব্যবসাবান্ধব হয়, সে বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।
ডিএসসিসি মেয়র বলেন, আমরা বিশ্বাস করি, সব বিপজ্জনক রাসায়নিক পণ্য ধীরে ধীরে স্থানান্তর হবে।
একটি দুর্যোগপূর্ণ নগরী হিসেবে নয়, আমরা চাই ঢাকা হোক দুর্যোগ সহনশীল বাসযোগ্য একটি নগরী।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার স্থানীয় সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, শিল্প সচিব জাকিয়া সুলতানা, প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর মো. আব্দুল্লাহ আল মাকসুস এবং বিসিআইসির চেয়ারম্যান মো. সাইদুর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়