‘প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত দেশ গড়ার অন্তরায়’

আগের সংবাদ

রাজনীতির ছায়ায় ব্যবসার জাল : জামায়াতের বাণিজ্যিক নেটওয়ার্ক দেশ জুড়ে বিস্তৃত, গোপনে চলছিল সাংগঠনিক কর্মকাণ্ড, এবার প্রকাশ্যে মাঠে নামার হুংকার

পরের সংবাদ

রানা প্লাজা ট্র্যাজেডি : ক্ষতিগ্রস্তদের সাহায্যের নামে কোটি কোটি টাকা ‘আত্মসাতের’ অভিযোগ

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাভারে রানা প্লাজা ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্তদের সহায়তার নামে কিছু বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। টাকা ‘আত্মসাতের’ অভিযোগ এনে আওয়াজ ফাউন্ডেশন বাংলাদেশ, ফ্যাশন রেভলুশন-ইউকে ও ফেয়ার ওয়ার ফাউন্ডেশন নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিলেটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাও করা হয়েছে। গতকাল রবিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মানবাধিকার প্রতিষ্ঠান লাভদেশের সিইও এবং বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইয়াসমিন চৌধুরী হ্যাপি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে হ্যাপি বলেন, আমি অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে রানা প্লাজা ট্র্যাজেডির অসহায়, বঞ্চিত, ক্ষতিগ্রস্ত ও দুঃখী মানুষের মুখের গ্রাস কেড়ে নেয়ার প্রতিবাদ ও এর ন্যায়বিচার নিশ্চিত করতে সাংবাদিকদের শরণাপন্ন হয়েছি। আপনাদের সহযোগিতায় আমরা প্রতারিত মানুষের ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে চাই।
দেশের ইতিহাসে একটি ভয়াবহ ও বিভীষিকাময় ঘটনা রানা প্লাজা ট্র্যাজেডি, যা সবারই জানা। মর্মান্তিক ও ভয়াবহ ওই ঘটনায় মারা গেছেন অসংখ্য শ্রমিকসহ সাধারণ মানুষ। রানা প্লাজার গার্মেন্টস কর্মীদের রক্তের দাগ এখনো শুকোয়নি। তবে আশ্চর্য হলেও সত্য যে, দেশের একটি কুচক্রী মহল কিছু এনজিও সংস্থার ব্যানারে অসহায় এসব মানুষের নাম ভাঙিয়ে কোটি কোটি টাকা আত্মসাত করে যাচ্ছে।
তিনি অভিযোগ করেন, আওয়াজ ফাউন্ডেশন বাংলাদেশের নাজমা আক্তার, ফ্যাশন রেভলুশন বাংলাদেশ এন্ড ইউকের কান্ট্রি কো-অর্ডিনেটর মাছরুর রহমান ও ফেয়ার ওয়ার ফাউন্ডেশন নেদারল্যান্ডসের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমান এ প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের সহায়তার নামে বিদেশি ও দেশীয়দের কাছ থেকে কোটি কোটি টাকা তুলে আত্মসাৎ করে যাচ্ছেন। এ ঘটনায় হওয়া মামলার বাদী ও সাক্ষীদের ভয়-ভীতি ও মারধর করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। এমন পরিস্থিতিতে সংবাদ সম্মেলনে এসব প্রতারকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত ও বঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়