করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

মির্জা ফখরুল : ‘চূড়ান্ত পরিণতির দিকে’ যাচ্ছে আন্দোলন

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১:৪৩ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটানোর আন্দোলনে সফলতা দেখছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, গত কয়েক বছর ধরে গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের মানুষ যে সংগ্রাম-লড়াই শুরু করেছে, এই লড়াই তীব্র গতিতে তার চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে। গতকাল শনিবার বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘বইমেলা ও চিত্র প্রদর্শনী’র আলোচনা সভায় এ কথা বলেন ফখরুল।
বইমেলা ও চিত্র প্রদর্শনী কমিটির আহ্বায়ক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্যসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্সের সঞ্চালনায় আলোচনা সভায় দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক শিক্ষক অধ্যাপক আবদুস সাত্তার, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আবদুল লতিফ মাসুম ও বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত আলোকচিত্রী নুর উদ্দিন আহমেদ নূরু বক্তব্য রাখেন।
আন্দোলনে দমন-পীড়নের অভিযোগ তুলে ফখরুল বলেন, ইতোমধ্যে রাজপথে ১৭ জন মানুষ বুকের রক্ত দিয়েছে। লক্ষ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা হয়েছে, গুম হয়েছে। তারপরেও মানুষ থেমে নেই। মানুষ গণতন্ত্রের জন্য অবিরাম সংগ্রাম করছে, লড়াই করছে। আমাদের নেতা তারেক রহমান যে ডাক দিয়েছে, তাতে সাড়া দিয়ে মানুষ উঠে দাঁড়িয়েছে। এই আন্দোলনে অপরাপর রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হয়ে নামার আহ্বান জানান বিএনপি মহাসচিব।
বাজেটে অর্থমন্ত্রী জনগণের সঙ্গে মশকরা করেছেন- মির্জা ফখরুল : আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য ‘জনগণের সঙ্গে মশকরা’ বলে দাবি করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাজেটে যে আয়কর দিতে পারে না তাকেও দুই হাজার টাকা ট্যাক্স দিতে হবে। অথচ অর্থমন্ত্রী বলেছেন, এটা নাকি গরিববান্ধব বাজেট, গরিবের জন্য বাজেট।

তার এই বক্তব্য মশকরা ছাড়া আর কিছুই নয়। প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী জনগণের সঙ্গে মশকরা করেছেন।
দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানকে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলায় সাজা দেয়ার প্রতিবাদে গতকাল শনিবার বিকালে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলনসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। প্রখর তাপদাহ উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে এই সমাবেশে উপস্থিত হন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার আবার নতুন কায়দা শুরু করেছে। টাকা তো বিদেশে পাচার করেছে আগেই, হাজার হাজার কোটি টাকা পাচার করেছে। এখন আমরা পত্রপত্রিকায় দেখতে পাচ্ছি, সেই টাকা নাকি আবার ফেরত আসছে। ফেরত আনছে কেন? যারা পাচার করেছে সেই টাকা বিদেশে রাখা নিরাপদ নয় সেজন্য ফেরত আনছে। এই পাচার করা টাকা ফেরত আনলে আড়াই পারসেন্ট ইনসেনটিভ পাবেন এই সুবিধাটা তারা নিচ্ছেন। অর্থাৎ কোনোটাই ছেড়ে দিতে রাজি নন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়