করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

জাপানে ফের নি¤œ জন্মহারের রেকর্ড

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আরো একবার নি¤œ জন্মহারের রেকর্ড করল জাপান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ২০২২ সালে জাপানে জন্ম নিয়েছে ৭ লাখ ৭০ হাজার ৭৪৭ জন শিশু- যা গত বছর ২০২১ সালের চেয়ে ৫ শতাংশ কম।
গত শুক্রবার এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বর্তমানে জাপানে বিভিন্ন বয়সি জনবিন্যাসের যে চিত্র- তাতে জনসংখ্যার ভারসাম্য রক্ষা করতে হলে দেশটির প্রাপ্তবয়স্ক একজন নারীর সারাজীবনে গড়ে ন্যূনতম ২ দশমিক ০৭ জন সন্তান জন্ম দেয়া উচিত। সেখানে গড়ে সন্তান জন্ম দিচ্ছেন ১ দশমিক ২৪৬৫ জন। অথচ ২০০৫ সালেও এই সংখ্যা ছিল ১ দশমিক ২৬০১।
কর্মব্যস্ততা, নাগরিক জীবনের নানামুখী চাপ, সন্তান জন্মদান, প্রতিপালন ও শিক্ষায় উচ্চব্যয়সহ বিভিন্ন সামাজিক কারণে জাপানে প্রতি বছরই হ্রাস পাচ্ছে জন্মহার। একই সঙ্গে স্বাস্থ্যসম্মত জীবনযাপন, উন্নত পরিষেবা ও উন্নত চিকিৎসাসেবার কারণে দেশটিতে বাড়ছে গড়আয়ু।
ফলে জাপানের জনবিন্যাসে বয়স্ক ও কর্মজীবন থেকে অবসর নেয়া নারী-পুরুষদের সংখ্যা বাড়ছে, কমছে কর্মক্ষম তরুণ-তরুণীর সংখ্যা।
আরো কয়েক বছর যদি এই সংকট চলতে থাকে, তাহলে জাপানের সমাজজীবনে ভয়াবহ বিপর্যয় শুরু হবে বলে সতর্কবার্তা দিয়েছেন জাপানের সমাজবিজ্ঞানীরা। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও এ ব্যাপারে বেশ কয়েকবার প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করেছেন।
চলতি সপ্তাহে টোকিওতে একটি সরকারি ডে কেয়ার সেন্টার উদ্বোধনের অনুষ্ঠানে ফুমিও কিশিদা বলেন, ‘শিগগির যদি জন্মহারের বৃদ্ধি না ঘটে, সেক্ষেত্রে ২০৩০ সাল থেকে জাপানের জনসংখ্যা ভয়ানকভাবে কমতে শুরু করবে।’ বার্ষিক জন্মহার বাড়াতে গত ৩১ মে শিশুকল্যাণ খাতে ২ হাজার ৬০০ কোটি ডলার বরাদ্দও ঘোষণা করেন কিশিদা। তার সেই ঘোষণার মাত্র দুদিনের মধ্যেই নি¤œ জন্মহারের নতুন রেকর্ড দেখল জাপান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়