করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

গতি কমছে অ্যান্ড্রয়েড ডিভাইসের

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

স্মার্টফোনটি আগের মতো কাজ করছে না। প্রশ্ন আসাই স্বাভাবিক। কেননা এর পেছনে বেশকিছু কারণ রয়েছে-
সফটওয়্যার আপডেট না দেয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অন্যতম একটি ভুল কাজ আপডেট না দেয়া। আপডেটগুলোয় বিভিন্ন সমস্যার সমাধান, সিকিউরিটি প্যাচ থাকে, যা ডিভাইসের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে। তাই দীর্ঘ সময় ভালোভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারের জন্য সফটওয়্যার আপডেট করতে হবে।

ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত অ্যাপ চালু রাখা
ডিভাইস চালু অবস্থায় ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চলার অনুমতি দিলে তা ডিভাইসের গুরুত্বপূর্ণ মেমোরি ও সক্ষমতা ব্যবহার করবে। প্রতিনিয়ত এটি হতে থাকলে একটা পর্যায়ে ডিভাইস স্লো হয়ে যাবে। তাই অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করে রাখতে হবে।

হোমস্ক্রিনে একাধিক উইজেট ব্যবহার
স্মার্টফোনে উইজেট ব্যবহারের মাধ্যমে দ্রুত সময়ে কোনো তথ্য জানা গেলেও, স্ক্রিনে এর অতিরিক্ত উপস্থিতি ডিভাইসে প্রভাব ফেলবে। কেননা উইজেট হচ্ছে ডিভাইসে আগে থেকে চলা কোনো অ্যাপের শর্টকাট ফিচার। প্রয়োজন অনুযায়ী উইজেট স্ক্রিনে যুক্ত করতে হবে।

স্টোরেজ শেষ হয়ে যাওয়া
প্রসেসর ও র‌্যামের পাশাপাশি ইন্টারনাল স্টোরেজও গুরুত্বপূর্ণ। প্রসেসর যত শক্তিশালীই হোক না কেন, স্টোরেজ যদি খালি না থাকে তাহলে কোনো কাজই ভালোভাবে করা যাবে না। এজন্য সময় করে অপ্রয়োজনীয় ফাইল ও অ্যাপ মুছে দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়