করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

ইরানের সম্ভাব্য যোগদান : ব্রিকসে স্বাগত জানাল সদস্য রাষ্ট্রগুলো

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইরানের ভূ-রাজনৈতিক অবস্থান এবং সামর্থ্যরে পরিপ্রেক্ষিতে ব্রিকসের প্রধান সদস্যরা এই জোটে দেশটির যোগদানকে স্বাগত জানিয়েছে। গত শুক্রবার কেপটাউনে সাংবাদিকদের এ কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। গত বছরের ২৭ জুন উদীয়মান অর্থনীতিক জোট ব্রিকসের সদস্য হওয়ার জন্য আবেদন জানিয়েছিল ইরান।
দেশটির শীর্ষ কূটনীতিক দক্ষিণ আফ্রিকার রাজধানীতে ফ্রেন্ডস অব ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তার পূর্বে অংশগ্রহণের সাফল্যের বর্ণনা করছিলেন। অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। ব্রিকস জোটের মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা রয়েছে এই জোটের সদস্য দেশগুলোতে এবং বিশ্ব অর্থনীতির এক-পঞ্চমাংশের প্রতিনিধিত্ব করে তারা। শুক্রবার কেপটাউনে সাংবাদিকদের আমির আব্দুল্লাহিয়ান বলেন, ‘ইরানের ভূ-রাজনৈতিক অবস্থান ও বিদ্যমান সক্ষমতা বিবেচনায় নিয়ে ব্রিকসের মূল সদস্য রাষ্ট্রগুলো এই সংস্থায় যোগ দেয়ার ব্যাপারে ইরানকে স্বাগত জানিয়েছে।’
তিনি আরো বলেন, পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তিনি ইরানের অবস্থান তুলে ধরতে সক্ষম হয়েছেন। ইরানের সদস্য পদ নিশ্চিত করার জন্য একটি প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে বলে তিনি জানান।
শক্তিশালী এই জোটে যোগ দিতে যেসব দেশ বিশেষভাবে তৎপর হয়ে উঠেছে ইরান তাদের অন্যতম। এছাড়াও জোটে যোগদানের জন্য আলজেরিয়া, আর্জেন্টিনা, সৌদি আরব, তুরস্ক, মিসর এবং আফগানিস্তান, ইন্দোনেশিয়ার মতো দেশগুলোও অগ্রহী। সদস্য পদ পেতে অন্য সম্ভাব্য প্রতিযোগীদের মধ্যে রয়েছে কাজাখস্তান, নিকারাগুয়া, নাইজেরিয়া, সেনেগাল, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত। গত বছরের মে মাসে অনুষ্ঠিত ব্রিকস সম্প্রসারণ সংলাপ সভায় দেশগুলোর অর্থমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়