গ্রামীণ কল্যাণ : চাকরিচ্যুত শ্রমিকদের লভ্যাংশ দেয়ার রায়ে ৬ মাসের স্থিতাবস্থা

আগের সংবাদ

সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

পরের সংবাদ

নিউজিল্যান্ডকে উড়িয়ে কোয়ার্টারে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামে যুক্তরাষ্ট্র। ৪-০ গোলের বড় জয় ছিনিয়ে যুক্তরাষ্ট্র প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। রাতের আরেক ম্যাচে উজবেকিস্তানকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকেট পায় ইসরায়েল। দলটির হয়ে একমাত্র গোলটি করেন আনান খালাইলি।
নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে শুরুতেই আক্রমণ শুরু করে যুক্তরাষ্ট্রের আক্রমণভাগের খেলোয়াড়রা। নিউজিল্যান্ডও সমানে সমানে প্রতিআক্রমণ চালায়। তবে ভালো ফিনিশিংয়ের অভাবে তারা গোলপোস্ট পর্যন্ত পৌঁছাতে ব্যর্থ হয়। আরেকদিকে একের পর এক ভালো আক্রমণ করা যুক্তরাষ্ট্র এগিয়ে যাওয়ার সুযোগ পায় ১১তম মিনিটে। জনাথম গোমেজের অ্যাসিস্ট থেকে দারুণ একটি শট নেন জশুয়া ওয়ান্ডার। তবে সেই শট লাফিয়ে আটকে দেন নিউজিল্যান্ড গোলরক্ষক। এরপর বল পেয়ে প্রতিআক্রমণে যায় নিউজিল্যান্ড। দ্রুত গতিতে যুক্তরাষ্ট্রের ডি-বক্সে ঢুকে গিয়ে বাম পায়ে জোরালো শট নেন জ্যা হার্ডম্যান। তবে তার শট লক্ষ্যে না থাকায় সুযোগ হাতছাড়া করে নিউজিল্যান্ডও। ১২তম মিনিটে আরেকটি দারুণ আক্রমণ থেকে কর্নারের বিনিময়ে দলের জাল রক্ষা করেন নিউজিল্যান্ড গোলরক্ষক গ্যাব্রিয়েল। কর্নার থেকে শট নেন যুক্তরাষ্ট্রের ফরোয়ার্ড দিয়েগো লুনা। তার শট থেকে বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে জালের দেখা পান ওয়েন ওলফ। এই গোলের মধ্য দিয়ে ১৪তম মিনিটে ১-০ গোলের লিড পায় যুক্তরাষ্ট্র। লিড নিয়ে রক্ষণাত্মক খেলা শুরু করে দলটি। আক্রমণভাগে তুলনামূলক দুর্বল হওয়াতে কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি নিউজিল্যান্ড। তাই ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে যুক্তরাষ্ট্র।
বিরতির পর মাঠে নেমে ব্যবধান দ্বিগুণ করতে মরিয়া হয়ে ওঠে এক গোলে এগিয়ে থাকা দলটি। রক্ষণে চার খেলোয়াড়কে রেখে বাকি ছয়জন নিয়ে একের পর এক আক্রমণ চালাতে থাকে দলটি। তারপরও দ্বিতীয় গোলের দেখা পেতে তাদের অপেক্ষা করতে হয় ম্যাচের ৬১তম মিনিট পর্যন্ত। এর এক মিনিট আগে ব্র্যান্ডনের শট কর্নারের বিনিময়ে আটকে দেন নিউজিল্যান্ড গোলরক্ষক। এরপর কর্নার থেকে শট নেন লুনা। তার অ্যাসিস্টে বাম পায়ে শট নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন ক্যাড কাওয়েল। ৭৫তম মিনিটে তার অ্যাসিস্ট থেকে গোল দেয়ার চেষ্টা করেন লুনা। তবে রক্ষণভাগে নিউজিল্যান্ডের সব খেলোয়াড় দাঁড়িয়ে থাকায় তিনি ব্যর্থ হন। তবে রক্ষণভাগের এক খেলোয়াড়ের গায়ে লেগে ফিরে আসা বলে শট লাগিয়ে ব্যবধান ৩-০ করেন জাস্টিন। তার এই গোলের মধ্য দিয়ে কোয়ার্টার ফাইনালের টিকেট প্রায় নিশ্চিত করে ফেলে যুক্তরাষ্ট্র। এরপর তারা ফের রক্ষণভাগে মনোযোগ বাড়ায়। রক্ষণাত্মক খেলা শুরু করলেও তারা সুযোগ বুঝে আক্রমণ চালিয়ে যায়। এমন এক আক্রমণ থেকে ৮২তম মিনিটে আরেকটি গোল করেন যুক্তরাষ্ট্রের সেন্টারব্যাক রোকাস পুক্সটাস। ব্র্যান্ডনের ক্রস থেকে বল পেয়ে তিনি সরাসরি গোলপোস্টের দিকে শট নেন। আর এতেই যুক্তরাষ্ট্র এগিয়ে যায় ৪-০ ব্যবধানে। এর মধ্যে গোল শোধ করার কয়েকটি সুযোগ পায় নিউজিল্যান্ডের আক্রমণভাগের খেলোয়াড়রা। তবে একটি গোলও তারা শোধ করতে পারেনি। পুরো ম্যাচের ৫৯ শতাংশ সময় বল দখলে রাখে ৪ গোল করা যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রা। তাদের নেয়া ৯টি শটের ৮টিই ছিল গোলপোস্টের দিকে। অন্যদিকে ৪১ শতাংশ সময় বল দখলে রেখে একাধিক আক্রমণ করলেও মাত্র একটি শট নিতে পেরেছে নিউজিল্যান্ড। তাদের নেয়া একমাত্র শটও উড়ে যায় গোলপোস্টের উপর দিয়ে। শেষ পর্যন্ত ৪-০ গোলের বিশাল জয় নিয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় যুক্তরাষ্ট্র।
রাতের আরেক ম্যাচে দুই দল হাড্ডাহাড্ডি লড়াই করলেও শেষ পর্যন্ত উজবেকিস্তানের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পায় ইসরায়েল। পুরো ম্যাচের ৬০ শতাংশ সময় ইসরায়েলের যুবারা বল দখলে রাখে। একের পর এক আক্রমণে তারা ৯টি শট নেয়, যার মধ্যে মাত্র ২টি ছিল টার্গেটে। অন্যদিকে ম্যাচের অর্ধেকেরও কম সময় বল দখলে রেখে তাদের সমান ৯টি শট নেয় উজবেকিস্তানের যুবারা। যার মধ্যে ৪টি শট ছিল টার্গেটে। তবে তাদের প্রতিটি শটই আটকে দেন ইসরায়েলের অভিজ্ঞ গোলরক্ষক টোমার জারফাতি। পুরো ম্যাচে সমানে সমানে সুযোগ তৈরি করেও কোনো গোলের দেখা পায়নি উজবেকিস্তান ও ইসরায়েলের খেলোয়াড়রা। দ্বিতীয়ার্ধের নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের ৭ম মিনিটে ইসরায়েলের স্কোরবোর্ডে গোল যোগ করেন আনান খালাইলি। প্রথমে তার শট আটকে দেন উজবেকিস্তানের গোলরক্ষক। ফিরতি বলে বাম পায়ে জোরালো শট নিয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন খালাইলি। এর দুই মিনিট পরই শেষ বাঁশি বাজান রেফারি।
দুই মিনিটের মধ্যেই একটি আক্রমণ করে উজবেকিস্তান। শেষ মিনিটে একটি শট নিয়েও সমতায় ফিরতে পারেনি দলটি। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পা রাখে ইসরায়েল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়