শিক্ষা খাত : জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি মাদ্রাসা শিক্ষকদের

আগের সংবাদ

প্রত্যাশার চাপে হিমশিম অর্থমন্ত্রী : তাদের দাবি ও সুপারিশের প্রতিফলন দেখতে চায় বিভিন্ন চেম্বারসহ ব্যবসায়ী সংগঠনগুলো

পরের সংবাদ

রূপপুর বিদ্যুৎ প্রকল্প : ভৌত সুরক্ষা বিষয়ে সেনা কর্মকর্তাদের প্রশিক্ষণ

প্রকাশিত: মে ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ভৌত সুরক্ষার সঙ্গে জড়িত বাংলাদেশ সেনাবাহিনী কর্মকর্তাদের একটি দলকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এই দলের সদস্যরা রাশিয়ায় ‘পরমাণু স্থাপনার ভৌত সুরক্ষা’ বিষয়ে দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেন রসাটম টেকনিক্যাল একাডেমির ‘গেøাবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইনস্টিটিউট (জিএনএসএসআই)’ বিশেষজ্ঞরা।
রসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা পরমাণু স্থাপনার ভৌত সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পর্কে জ্ঞান লাভ করেন এবং এতদসংক্রান্ত আন্তর্জাতিক ডকুমেন্টসমূহের সঙ্গে পরিচিত হন। তাত্ত্বিক জ্ঞান অর্জনের পাশাপাশি তারা রসাটম টেকনিক্যাল একাডেমির বিশেষ প্রশিক্ষণ কমপ্লেক্সে প্র্যাকটিক্যাল কার্যক্রমে অংশ নেন।

তারা ভৌত সুরক্ষার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতির সঙ্গেও পরিচিত হন। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণের প্রতিটি ধাপের বিশেষত্ব সম্পর্কে তারা জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করেন।
প্রতিনিধি দলের নেতা ব্রিগেডিয়ার জেনারেল ইরফানুল ইসলাম খান বলেন, রূপপুর এনপিপির বর্তমান নির্মাণাধীন অবস্থায় আমরা ভৌত সুরক্ষার জন্য প্রয়োজনীয় যথাযত তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করেছি- যা ভবিষ্যতেও আমাদের কাজে লাগবে।
২০২০ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনী রূপপুর এনপিপির ভৌত সুরক্ষা বিষয় নিয়ে কাজ করছে। এই কাজে সার্বিক সহায়তা করছে রাশিয়া। গেøাবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইনস্টিটিউট রুশ রাষ্ট্রীয় পরমানু শক্তি করপোরেশন রসাটমের একটি শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান, যারা পরমাণু স্থাপনার সঙ্গে জড়িত বিশেষজ্ঞ, ফেডারেল নির্বাহী কর্তৃপক্ষ, মিলিটারি ও বিশেষায়িত সংস্থা এবং সন্ত্রাসবাদ প্রতিরোধ সংস্থাসহ অন্যদের আধুনিক প্রশিক্ষণ ও পুনঃপ্রশিক্ষণ দিয়ে থাকে। এছাড়া রাষ্ট্রীয় সুরক্ষার গোপন তথ্যাদি, অর্থনৈতিক ও তথ্য সুরক্ষা বিষয়গুলোর ওপরও প্রশিক্ষণ দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়