টিসিবির জন্য চিনি ও ভোজ্য তেল কিনবে সরকার

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলা কোন পথে : মূল্যস্ফীতি > ডলার সংকট > বৈদেশিক ঋণের সুদ ও ভর্তুকি ব্যয় > কর ও ব্যক্তি করদাতা বাড়ানো

পরের সংবাদ

কার হাতে উঠবে আর্মব্যান্ড?

প্রকাশিত: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচ শুরু হবে আগামী ১৪ জুন। বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান চোটের কারণে ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকায় খেলতে পারবেন না এই ম্যাচে। তাই নতুন অধিনায়ক খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নতুন অধিনায়ক হিসেবে আলোচনায় আছেন লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। লিটন এর আগে জাতীয় দলের অধিনায়কত্ব করলেও মিরাজ আগে কখনো দলের নেতৃত্ব দেননি। এখন কার হাতে উঠবে আর্মব্যান্ড?
জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার মনে করেন এই সিরিজে সাকিবের না থাকাটা একটা বড় ধাক্কা। বিশ্ব ক্রিকেটে খুব কম ক্রিকেটারই আছেন যারা ব্যাটিং-বোলিং করে দলে আসতে পারে। বাংলাদেশ দলে বর্তমানে ব্যাট ও বল হাতে ভালো অবদান রাখতে পারা ক্রিকেটার মিরাজ। গত বছরের শুরু থেকেই তিনি ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করছেন। তার ব্যাট থেকে যেমন দ্রুত গতিতে রান উঠেছে, তেমনি তার বোলিংয়ের কাছেও পরাস্ত হয়েছেন প্রতিপক্ষ ব্যাটাররা। তাই অভিজ্ঞতা না থাকলেও নির্বাচকদের বিশেষ নজরে থাকতে পারেন তিনি।
চলতি বছরের শুরু থেকেই ব্যস্ত সূচিতে সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট দল। ইংলিশদের বিপক্ষে একটি সিরিজ হারা বাদে এই বছরে টাইগারদের সিরিজ হাতছাড়া করার রেকর্ড নেই। আগামী সিরিজুলোতেও যেন সুফল পাওয়া যায় তার লক্ষ্যে ছুটির মধ্যেও অনুশীলনে নিজেদের ব্যস্ত রাখছেন টাইগাররা। আইরিশদের বিপক্ষে ফিরতি ওয়ানডে সিরিজ শেষ করে দেশে ফেরার পর থেকে জাতীয় দলের দায়িত্ব থেকে তারা দীর্ঘদিনের বিরতি পেয়েছেন। সেই বিরতিতেই মাঠে ঘাম ঝড়াচ্ছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিক-মিরাজরা।
হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে আগামী মাসের ১৪ তারিখ থেকেই শুরু হতে চলেছে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ। এই ম্যাচের জন্য আগামী ১০ জুন বাংলাদেশের মাটিতে পা রাখবে আফগানিস্তান ক্রিকেট দল। একমাত্র টেস্ট ম্যচে টাইগারদের সফলতা নিশ্চিত করার জন্য ছক কষতে ব্যস্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টিম ম্যানেজমেন্ট। নিজেদের পরিকল্পনা ইতোমধ্যেই তারা সেরে ফেলেছেন বলে জানান বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার।
আফগানদের বিপক্ষে এখন পর্যন্ত একটিই টেস্ট খেলেছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ২০১৯ সালের সেপ্টেম্বরে বৃষ্টিবিঘিœত সেই ম্যাচে ২২৪ রানে বিব্রতকর এক পরাজয় নিয়ে মাঠ ছাড়ে লাল সবুজের প্রতিনিধিরা। সেবার ম্যাচের প্রথম দিন থেকেই উইকেট নিয়ে অসন্তুষ্ট ছিলেন দলের অধিনায়ক সাকিব আল হাসান। বিসিবির পক্ষ থেকে সেবার স্পিনবান্ধব উইকেট তৈরি করা হয়েছিল। তাই কোনো বিশেষজ্ঞ পেসার ছাড়াই দলের একাদশ নির্বাচন করা হয়। তারপরও নিজেদের প্রত্যাশামতো উইকেট তুলতে পারেননি টাইগার স্পিনাররা। আফগানদের বিপক্ষে খেলা একমাত্র টেস্টে বাজে অভিজ্ঞতার মূলে ছিল উইকেট। তাই আসন্ন বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ নিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে এবার কেমন উইকেট তৈরি করা হবে। বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার গণমাধ্যমের সামনে এসব প্রশ্নের মুখোমুখি হন। উইকেট নিয়ে কিছু না জানালেও নিজেদের পরিকল্পনা যে সম্পন্ন তা জানালেন সাবেক এই অধিনায়ক।
তিনি বলেন, ‘উইকেট নিয়ে একটা পরিকল্পনা তো আছেই। আমরা আমাদের পরিকল্পনা নিয়ে যথেষ্ট পরিষ্কার। কেমন উইকেট চাই, কেমন উইকেটে খেলতে চাই, সেটা আমাদের কাছেই থাকুক। অবশ্যই কোনো খেলার আগে আমরা সেটি সবাইকে জানিয়ে দেব না।’ এই প্রসঙ্গে তিনি আরো যোগ করেন, ‘মিরপুরের উইকেট কেমন হতে পারে, না পারে সেটা সম্পর্কে আমাদের খুব ভালো ধারণা আছে। সেভাবেই আমাদের মনের মতো করে উইকেট তৈরি করা হচ্ছে।’
ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিরতি ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আঙুরে চোট পান বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান। এজন্য তিনি ৬ সপ্তাহের জন্য মাঠের বাইরে আছেন। চোটের কারণে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে তাকে পাওয়ার সম্বাবনা নেই বললেই চলে। বিশ্বসেরা অলরাউন্ডারের অনুপস্থিতিতে স্বাভাবিকভাবেই টাইগার শিবিরের স্পিন শক্তি কমবে। রশিদ খান, কাইস আহমেদ, জহির খানদের নিয়ে আফগানিস্তানের স্পিন বিভাগ সমীহ জাগানিয়া। তবে এসব নিয়ে ভাবছেন না হাবিবুল। বরং স্পিনের পাশাপাশি নিজেদের পেস ইউনিটের ওপরও আস্থা রাখছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। চলতি বছরের অন্যান্য সিরিজগুলোতে প্রতিপক্ষ ব্যাটারদের কোণঠাসা করতে বিশেষ ভূমিকায় ছিলেন পেসাররা।
এই প্রসঙ্গ টেনে হাবিবুল বাশার বলেন, ‘যদি আমাদের দলটা দেখেন, আমরা পেস ও স্পিন দুই বিভাগেই ভালো। সাকিবের বোলিং তো বাংলাদেশ অবশ্যই মিস করবে। তবে সাকিব ছাড়া তাইজুল, মিরাজ আছে, তারাও যথেষ্ট ভালো বল করে টেস্ট ম্যাচে। আমাদের ফাস্ট বোলিং ইউনিট অনেক সমৃদ্ধ। আমাদের যে রকম দরকার, দল অনুযায়ী কিন্তু ওইরকম সিদ্ধান্ত নিতে পারি। সেটা নিয়ে অনেক আগেই চিন্তা ভাবনা হয়ে গেছে।’
উইকেট তৈরির সিদ্ধান্ত নিতে কেমন বেগ পেতে হচ্ছে এমন প্রশ্নের উত্তরে হাবিবুল বাশার জানান, ‘উইকেটের সিদ্ধান্ত কঠিন হচ্ছে না। কারণ আমরা এখন অনেক আত্মবিশ্বাসী দল। আফগানিস্তানও খুব ভালো দল। তাদের সঙ্গে সবশেষ টেস্ট ম্যাচ আমরা হেরেছিলাম। এবার অবশ্যই ভালো খেলতে চাই। আমার মনে হয় এখন দলটা অনেক বেশি আত্মবিশ্বাসী। কোনো উইকেটে খেলতে চাই, কোনো উইকেটে খেলা উচিত, আমরা পরিষ্কার। কাজেই যে সিদ্ধান্ত নেই, আমাদের অসুবিধা হবে না।’
অন্য স্পিনারদের ওপর ভরসা রাখলেও ব্যাটিং-বোলিং দুই বিভাগেই পারদর্শী সাকিবের অভাব থেকেই যাবে মনে করেন হাবিবুল। বরাবরের মতোই এই ঘাটতি পূরণে অন্যদের দায়িত্ব নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সাকিব না থাকলে একটা ক্রিকেটার কমে যায়। সাকিব থাকলে যেটা হয় আর কীৃ আসলে সাকিব-মুশফিক দুইজন থাকলে একটা বাড়তি সুবিধা পাই। আমরা একটা বাড়তি ব্যাটসম্যান নিয়ে খেলতে পারি অথবা একজন বোলার বেশি নিয়ে খেলতে পারি। কন্ডিশন অনুযায়ী সেটা আমরা করে থাকি।’ আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের আসন্ন সিরিজে একটি টেস্টের সঙ্গে তিন ম্যাচের একটি ওয়ানডে ও তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজও রয়েছে। তবে টেস্ট বাদে অন্য দুটি সিরিজ হবে জুলাইয়ে। জুনে টেস্ট সিরিজ শেষ করে আফগানিস্তান দল পাড়ি জমাবে ভারতে। সেখানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষ করে তারা জুলাইয়ে বাংলাদেশে ফিরবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়