নিত্যপণ্যের দাম বাড়ায় রওশন এরশাদের উদ্বেগ

আগের সংবাদ

ভয়ংকর ‘মোকা’র হিংস্র ছোবল : সেন্টমার্টিন, মহেশখালী ও কুতুবদিয়া লণ্ডভণ্ড হওয়ার আশঙ্কা > প্রাণহানির ঝুঁকিতে রোহিঙ্গা শরণার্থী শিবির

পরের সংবাদ

বর্ষসেরা ফুটবলার হলান্ড!

প্রকাশিত: মে ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শিরোনাম দেখে পাঠকরা চমকে যেতেই পারেন। আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই আর্লিং হলান্ড কিভাবে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হলেন? তবে ঘাবড়ানোর কিছু নেই। পেপ গার্দিওলার অধীনে ম্যাচচেস্টার সিটির হয়ে একের পর এক রেকর্ডে নাম লেখানো হলান্ড নির্বাচিত হয়েছেন ফুটবল রাইটার্স এসোসিয়েশনের পক্ষ থেকে বর্ষসেরা পুরুষ খেলোয়াড়।
ম্যানচেস্টার সিটির জার্সি গায়ে খেলার প্রথম মৌসুমেই হলান্ড ভেঙেছেন প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড। ম্যানসিটির ট্রেবল জয়ের আশা বাঁচিয়ে রাখা অন্যতম এক খেলোয়াড় এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। চলতি মৌসুমে হলান্ড এই পর্যন্ত সিটির হয়ে ৫১ বার জালের দেখা পেয়েছেন। দুর্দান্ত সব অর্জন খুব কম বয়সেই করে ফেলার ভয়ে কয়েকটি ম্যাচেই মাঝপথে তাকে তুলে নিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। তার দাবি ছিল এত কম বয়সে সকল রেকর্ড ছোঁয়ে ফেললে ভবিষ্যতে ফুটবল খেলা হলান্ডের কাছে বিরক্ত হওয়ার কারণ হয়ে যাবে। এমন বাহানা দিয়েই সিটি কোচ হল্যান্ডকে টানা তিন ম্যাচে হ্যাটট্রিক করার পথে মাঠ থেকে তুলে এনেছিলেন। এই একটি রেকর্ড করতে না পারলেও কয়েকটি রেকর্ডের দেখা পেয়ে ফুটবল রাইটার্স এসোসিয়েশনের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন হলান্ড। সংগঠনটির ভোট কার্যক্রমে পুরুষ ফুটবলে ৮২ শতাংশ ভোটই পড়েছে হলান্ডের নামে। তার প্রতিদ্ব›দ্বীতা করে বর্ষসেরা পুরুষ ফুটবলারের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন আর্সেনালের বুকায়ো সাকা এবং তৃতীয় স্থানে আছেন মার্টিন ওডেগার্ড।
সকল ধরণের প্রতিযোগিতা মিলিয়ে হলান্ড ৪৭ ম্যাচে গোল করেছেন ৫১টি। এর মধ্যে প্রিমিয়ার লিগে করেছেন রেকর্ড গড়া ৩৫টি গোল। চলতি মৌসুমে এখনো কয়েকটি ম্যাচ এই নরওয়েজিয়ান তারকার হাতে আছে। সেই ম্যাচগুলোতে গোলের দেখা পেলে তিনি ভেঙ্গে দিতে পারেন আরো কয়েকটি রেকর্ড। তাছাড়া ব্যালন ডি’অর জয়ে বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির পথে বাধাও হয়ে ওঠতে পারেন হলান্ড। গোল করে রেকর্ড গড়ার প্রসঙ্গে ম্যানসিটির এই স্ট্রাইকারকে মেসির মতোই মনে করেন কোচ গার্দিওলা। এক মৌসুমে হলান্ডের সর্বোচ্চ গোল করার দিনে তিনি বলেছিলেন, ‘মেসির সঙ্গে তুলনায় কেউ আসতে পারে না। এই তুলনা আর্লিংয়ের জন্য ভালো কিছুও নয়। তবে গোলের ক্ষেত্রে এবং মানসিকতার দিক থেকে মিল আছে দুজনের। গত ১০-১৫ বছরে প্রায় প্রতি মৌসুমেই এটা করেছে মেসি। তবে গোল করার দিক থেকে আর্লিংও একই পর্যায়ের। সেও প্রায় প্রতি ম্যাচেই গোল করে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়