বঙ্গবাজার ও ঢাকা ট্রেড সেন্টারে অবৈধ বরাদ্দ : শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ আফজালের বিরুদ্ধে

আগের সংবাদ

যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ : এনইসি সভায় ২ লাখ ৭৪ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

পরের সংবাদ

মাসসেরা পুরস্কার হাতে পেলেন সাকিব

প্রকাশিত: মে ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের মার্চ মাসটা স্বপ্নের মতো কাটিয়েছেন টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। সেই সুবাদে দ্বিতীয়বারের মতো আইসিসির মাসসেরা পুরুষ খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। গত ১২ এপ্রিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গতকাল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এই পুরস্কার হাতে পেয়েছেন সাকিব আল হাসান।
মার্চ মাসের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে সাকিবের প্রতিদ্ব›দ্বী ছিলেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও সংযুক্ত আরব আমিরাতের আসিফ খান। ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণ মিলিয়ে গত মার্চ মাসে তিনি ১২টি ম্যাচে মাঠে নামেন। ম্যাচগুলোতে ৩৫৩ রানের পাশাপাশি এবং বল হাতে নেন ১৫ উইকেট। মার্চ মাসের সেরা হয়ে সাকিব বলেছিলেন, ‘আমি এ পুরস্কার জিততে পেরে সম্মানিত। বিশেষজ্ঞ প্যানেল যারা আমাকে ভোট দিয়েছে, তাদের ধন্যবাদ দিতে চাই। এ স্বীকৃতির মূল্য আমার কাছে অনেক। কারণ দুর্দান্ত কিছু ক্রিকেটারের বেশ কিছু বিশেষ পারফরম্যান্স ছিল গত মাসে। যদি উল্লেখযোগ্য কিছু বেছে নিতে হয়, তাহলে ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে ধবলধোলাই করার কথাই বলতে হবে। সব বিভাগে দল যেহেতু সুন্দর পারফরম্যান্স দেখিয়েছে, নিজের ভূমিকা ও দলে অবদান রাখার দিকে মনযোগ দেয়াটা সহজ হয়ে গেছে তাই আমার জন্য।’
২০২১ সাল থেকে চালু হওয়া এ পুরস্কার সাকিব ছাড়া টাইগার ক্রিকেটারদের মধ্যে জিতেছেন মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক ব্যাটার ২০২১ সালের মে মাসে আইসিসির মাসসেরা নির্বাচিত হয়েছিলেন। গত মাসে প্রায় ৭ বছর পর দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসে ইংল্যান্ড। ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি সিরিজ খেলে টাইগাররা। ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে ইংলিশদের কাছে পাত্তাই পায়নি তামিমবাহিনী। তবে তৃতীয় ও হোয়াইটওয়াশ ঠেকানোর ম্যাচে জ্বলে ওঠেন সাকিব। সেই ম্যাচে বিশ্বসেরা এই অলরাউন্ডার ব্যাট হাতে ৭৫ রানের ইনিংস খেলার পাশাপাশি বল হাতে তুলে নেন ৪ উইকেট। তার অলরাউন্ডিং পারফরম্যান্সে ঘরের মাঠে লজ্জাজনক হোয়াইটওয়াশ থেকে রক্ষা পায় বাংলাদেশ। ওয়ানডে সিরিজে সফলতা পেলেও বিশ ওভারের ম্যাচে পাত্তাই পায়নি বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে নিয়ে ইংলিশদের বাংলাওয়াশ (হোয়াইটওয়াশ) করে বিদায় করে সাকিববাহিনী। এই সিরিজেও নিয়ন্ত্রিত বোলিং করে সাকিব নেন ৩ উইকেট। প্রথম টি-টোয়েন্টিতে খেলেন ২৪ বলে অপরাজিত ৩৪ রানের ইনিংস। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ৯৩ রান করেন সাকিব। টি-টোয়েন্টি সিরিজে সেই ধারাবাহিকতা ধরে রেখেছিলেন বাংলাদেশ অধিনায়ক। ৩ ম্যাচে নেন ৫ উইকেট। সঙ্গে প্রথম টি-টোয়েন্টিতে ১৩ বলে ২০ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলেন ৩৮ রানের অপরাজিত ইনিংস। এমন পারফরম্যান্স তাকে মাসসেরা পুরস্কার জিততে সহায়তা করে।
অন্যদিকে মাসসেরার দৌড়ে থাকা উইলিয়ামসনও মার্চ মাসটা নিজের করে নিয়েছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে এক ডাবল সেঞ্চুরির পাশাপাশি আরো একটি সেঞ্চুরির দেখা পেয়েছিলেন এই ব্যাটার। সিরিজের প্রথম টেস্টে পঞ্চম দিনের শেষ ওভারে গিয়ে একাই জিতিয়েছিলেন দলকে। আর দ্বিতীয় টেস্টে তো ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি করেন উইলিয়ামসন। সব মিলিয়ে দুই টেস্টে করেছিলেন ৩৩৭ রান।
এছাড়া গত মাসে নেপালের বিপক্ষে ৪২ বলে ১০১ রানের ইনিংস খেলেছিলেন আরব আমিরাতে আসিফ খান। সেই ইনিংসে ১১টি ছক্কা মেরেছিলেন আসিফ। আইসিসির সহযোগী দেশগুলোর ক্রিকেটারদের মধ্যে এটিই সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি। এরপর আমেরিকার বিপক্ষেও ৮৪ রানের ইনিংস খেলেছিলেন আসিফ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়