বঙ্গবাজার ও ঢাকা ট্রেড সেন্টারে অবৈধ বরাদ্দ : শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ আফজালের বিরুদ্ধে

আগের সংবাদ

যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ : এনইসি সভায় ২ লাখ ৭৪ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

পরের সংবাদ

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে উঠবে পর্দা : ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বের আট দল চূড়ান্ত

প্রকাশিত: মে ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতের মাটিতে আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। স্বাগতিক ভারতসহ মূলপর্বে আগেই জায়গা করে নিয়েছিল ছয়টি দল। শেষ দল হিসেবে সরাসরি মূলপর্বে খেলার সম্ভবনা ছিল দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের। এজন্য বাংলাদেশের বিপক্ষে চলমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিততে হতো আইরিশদের। তবে বৃষ্টির কারণে প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ায় শেষ দল হিসেবে মূলপর্বে খেলার সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামবে গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।
ভারত ও দক্ষিণ আফ্রিকা ছাড়া বাকি ছয় দল হচ্ছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। বিশ্বকাপ হবে দশ দলের। বাকি দুই দল আসবে বাছাইপর্ব পেরিয়ে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের সঙ্গে লড়বে প্রাক বাছাই পেরিয়ে আসা নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে এই মুহূর্তে শীর্ষস্থান দখল করে আছে নিউজিল্যান্ড। সুপার লিগের ২৪টি ম্যাচ খেলে তারা জয় পেয়েছে ১৬টি ম্যাচে। ৫টি ম্যাচে পরাজয় এবং বাকি তিনটি ম্যাচে পয়েন্ট ভাগ করে নিয়ে দলটির মোট পয়েন্ট ১৭৫। টেবিলের দ্বিতীয় স্থানে থাকা দল ইংল্যান্ডের পয়েন্ট ১৫৫। ইংলিশরা ২৪ ম্যাচ খেলে জয়ের মুখ দেখেছে ১৫টি ম্যাচে। একটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি এবং বাকি ৮টি ম্যাচে তারা পরাজিত হয়ে মাঠ ছেড়েছে। এই দুই দলের খেলা দিয়েই এবারের বিশ্বকাপ মাঠে গড়াবে বলে দাবি করছে খেলাধুলাভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকবাজ। স্বাগতিক দেশ ভারত এবারের পয়েন্ট টেবিলে অবস্থান করছে তৃতীয় স্থানে। ২১ ম্যাচের ১৩টিতে জয় পেয়ে এবং ২টি ম্যাচে ফলাফল না পেয়ে তাদের পয়েণ্ট ১৩৯। লাল-সবুজের প্রতিনিধিদের স্থান এবার টেবিলের চারে। ২২টি ম্যাচ খেলে ১৩টিতে জয় তুলে নিয়েছে টাইগাররা। ভারতীয়দের সমান ম্যাচে জয় পেলেও তারা একটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে। তাই তাদের পয়েন্ট ১৩৫। বাংলাদেশের পরেই জায়গা করে নিয়েছে ২১ ম্যাচের ১৩টিতে জয় নিশ্চিত করা পাকিস্তান। দলটি বাকি ৮টি ম্যাচেই পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছেড়েছে। সুপার লিগ টেবিলের ছয়ে অবস্থান করছে ১৮ ম্যাচের ১২টিতে জয় পাওয়া অস্ট্রেলিয়া। অজিরাও বাকি ৬ ম্যাচে পরাজিত হয়ে ১২০ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে। ১৫ ম্যাচের ১১টিতে জয় তুলে এবং একটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে টেবিলের সাতে জায়গা করে নিয়েছে আফগানিস্তান। আর আটে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। ২১ ম্যাচে ৯টি জয়, ১০টি পরাজয়, ২টি ড্র এবং ২টি ফলাফলশূন্য ম্যাচ নিয়ে তাদের পয়েন্ট ৯৮। আয়ারল্যান্ড ৭৩ পয়েন্ট নিয়ে অবস্থান করছে টেবিলের একাদশে। আইরিশরা যদি চলমান সিরিজে বাংলাদেশকে ধবলধোলাই করতে পারত তাহলে তাদের পয়েন্ট দাঁড়াত ১০৩ এ। এই পয়েন্ট নিয়ে সেরা আটে জায়গা করে নিতে পারত দলটি। তবে গত মঙ্গলবারের ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়াতে সেই আশা আর টিকিয়ে রাখতে পারল না অ্যান্ড্রু বালবির্নি-পল স্টার্লিংরা। আগামী দুই ম্যাচে জয় তুলে নিতে পারলেও তাদের পয়েন্ট দাঁড়াবে ৯৩ এ, যার মাধ্যমে তারা সর্বোচ্চ টেবিলের ৯ম স্থান দখল করতে পারবে। বিশ্বকাপে অংশগ্রহণ করতে আইরিশদের এখন পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব।
আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে বিশ্বকাপ চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে ভারতের মোট ১২টি শহরে। টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে।
বিশ্বকাপে সরাসরি খেলা ৮ দল নিশ্চিত হওয়ার দিনে চমকপ্রদ তথ্য দেয় ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে তারা জানায় ইংল্যান্ড-নিউজিল্যান্ড মুখোমুখি হবে আসন্ন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে। আগামী ৫ অক্টোবর টুর্নামেন্টের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। আগামী ১৯ নভেম্বর একই ভেন্যুতে ফাইনাল অনুষ্ঠিত হবে বলেও জানায় ক্রিকবাজ। বিশ্বস্ত সূত্রের বরাতে ওয়েবসাইটটি আরো দবি করে স্বাগতিক ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, চেন্নাইতে। এছাড়া ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচের জন্য আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামকেই বেছে নিতে চায় ভারতীয় বোর্ড। কেননা, লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন ওই মাঠে সংস্থাটি এই ম্যাচের অধিক মুনাফা তুলতে চায়। এই ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১৫ অক্টোবর।
এর আগে ২০১৯ সালে চরম নাটকীয়তা ও উত্তেজনা ভরা ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। লর্ডসে টাই হয় ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার নির্ধারিত ৫০ ওভারের ফাইনাল ম্যাচটি। ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল শেষ হয় সমতায়। কিউইদের ৮ উইকেটে ২৪১ রানের জবাবে ইংলিশরাও গুটিয়ে যায় ২৪১ রানে। তাতে ম্যাচ গড়ায় সুপার ওভারে। সুপার ওভারে ইংল্যান্ডের বেন স্টোকস ও জস বাটলার মিলে তোলেন ১৫ রান।
কোনো উইকেট হারায়নি তারা। জবাব দিতে নেমে নিউজিল্যান্ডও কোনো উইকেট না হারিয়ে ঠিক ১৫ রান তোলে জিমি নিশাম ও মার্টিন গাপটিলের ব্যাটে চড়ে। তাতে ফের টাই হয় ম্যাচ। কিন্তু বেশি বাউন্ডারি হাঁকানোর সুবাদে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পান বেন স্টোকস। আর প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়