চট্টগ্রামে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার স্বামী পলাতক

আগের সংবাদ

চ্যালেঞ্জ উত্তরণে সংস্কার জরুরি : বাংলাদেশের অর্থনীতিতে তিনটি প্রধান চ্যালেঞ্জ দেখছে আইএমএফ

পরের সংবাদ

কাল থেকে পাড়া যাবে লিচু, আম ১৫ মে

প্রকাশিত: মে ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর : রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ব আমপ্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে নাটোরে আগামীকাল থেকে লিচু গাছ থেকে সংগ্রহ করা শুরু হবে। ১৫ মে থেকে পাড়া যাবে আম। গতকাল রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষি বিভাগ ও আম ব্যবসায়ীদের সঙ্গে আম ও লিচু আহরণ, সংরক্ষণ ও বাজারজাতকরণ সংক্রান্ত প্রস্তুতিমূলক সভা শেষে এ সিদ্ধান্ত দেন জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্র্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদা শারমীন নেলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক হোসনে আরা, আমচাষি আবু হেনা মোস্তফা কামাল, আড়তদার আব্দুর রউফ প্রমুখ। পরবর্তীতে ১৫ মে থেকে স্থানীয় জাতের গুটি ও বৈশাখী আম, ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রানিপছন্দ ও লক্ষণভোগ, ৩০ মে থেকে খিরসাপাত, ৫ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে হাঁড়িভাঙ্গা, ফজলি ও আম্রপালি, ৩০ জুন থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি আম-৪, ১৫ জুলাই থেকে আশ্বিনা এবং ১৫ আগস্ট থেকে গৌরমতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।
অপরদিকে ৯ মে থেকে মুজাফফর জাতের লিচু এবং ২৫ মে থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়। এই সময়সূচির আগে কোনো জাতের আম ও লিচু গাছে পরিপক্ব হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে সংগ্রহ করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়