মুক্তিযুদ্ধের ট্রেনিং নিয়ে রাজাকার যুদ্ধাপরাধী মতিন গ্রেপ্তার

আগের সংবাদ

গ্যাস লাইন ঝুঁকিমুক্ত হবে কবে

পরের সংবাদ

ভারতের নজর টেস্ট চ্যাম্পিয়নশিপে

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হতে চলেছে আগামী ৭ জুন। বোর্ডার-গাভাস্কার ট্রফির মধ্য দিয়ে নির্ধারিত দুই প্রতিপক্ষ অস্ট্রেলিয়া এবং ভারত। র‌্যাঙ্কিং হিসাবে অস্ট্রেলিয়া এগিয়ে থাকলেও ২০০০ সালের পর সব ম্যাচ হিসাব করলে এগিয়ে আছে ভারত। বোর্ডার-গাভাস্কার ট্রফিতেও দেখা গেছে এর প্রতিফলন। চার ম্যাচের দুটিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারতীয়রা, অস্ট্রেলিয়া কষ্টার্জিত জয় পেয়েছে একটি ম্যাচে। আর বাকি একটি ম্যাচ শেষ হয়েছে সমতায়। সাদা পোশাকে ধারাবাহিকভাবে ছন্দ হারাচ্ছে টেস্ট ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা অজিরা। এবার টেস্ট চ্যাম্পিয়নশিপেও পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামতে প্রস্তুতি নিচ্ছে ভারত। গতকাল এই ফাইনাল ম্যাচকে সামনে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
লাল বলের ম্যাচে ২০০০ সালের পর থেকে মোট ৪৮ বার মুখোমুখি হয়েছে ভারত এবং অস্ট্রেলিয়া। এর মধ্যে অধিকাংশ সিরিজেই জয় পেয়েছে ভারত। একুশ শতকের ম্যাচগুলোর মধ্যে ভারতীয়রা জয় নিশ্চিত করেছে ২১টি ম্যাচে, অজিরা জয় পেয়েছে ১৬টি ম্যাচে এবং বাকি ১১টি ম্যাচ শেষ হয়েছে সমতায়। এই শতকের প্রথম ম্যাচে অবশ্য হেরেছিল ভারতীয়রা। এরপর থেকেই নিজেদের লাল বলে বলিষ্ঠ করে নিয়েছে তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ তারা সাদা পোশাকের ম্যাচ খেলে চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চে। সেই সিরিজেই নিজেদের দাপট প্রমাণ করেছে অধিনায়ক রোহিত শর্মার দল।
গতকাল বিসিসিআই ঘোষিত দলে ১৫ মাস পর জায়গা পেয়েছে রাহানে। ছন্দহীনতার কারণে ভারত দলের বাইরে ছিলেন তিনি। তাছাড়া বোর্ডার-গাভাস্কারে জায়গা হারানো লোকেশ রাহুলও ফিরেছেন দলে।
রাহানে ভারতের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২২ সালের জানুয়ারিতে। দক্ষিণ আফ্রিকায় ৩ টেস্টের সিরিজের শেষ ম্যাচের দুই ইনিংসে ৯ ও ১ রান করেছিলেন তিনি। প্রথম দুই টেস্টের চার ইনিংসে তার রান ছিল ৪৮, ২০, ০ ও ৫৮। এমন ছন্দহীন পারফরম্যান্সের কারণে তাকে দল থেকে বাদ দিয়েছিলেন নির্বাচকরা। এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দারুণ ছন্দে আছেন তিনি। চেন্নাই সুপার কিংসের হয়ে রাহানে এখন পর্যন্ত ৫ ইনিংসে ২০৯ রানের সংগ্রহ গড়েছেন। যার মধ্যে রয়েছে দুটি ফিফটিও। তাছাড়া এবারের আইপিএলে তার সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ৭১ রান।
রাহানে আর রাহুল দলে ফিরলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেই মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার ও উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্ত। দুজনেরই না থাকার কারণ চোট। আইয়ার সম্প্রতি পিঠের অস্ত্রোপচার করিয়েছেন।
বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হবে তাঁকে। আইপিএলেও খেলছেন না তিনি। অন্যদিকে, গত ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনা থেকে ধীরে ধীরে সেরে উঠছেন পন্ত। চোটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারত দলে নেই জশপ্রীত বুমরাও।
সকলের প্রত্যাশা রেখে দলে আছেন তিন স্পিন বোলিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। তবে ইংলিশ কন্ডিশনে একসঙ্গে তিন স্পিনার খেলানোর সম্ভাবনা কম। সেখানে যেহেতু পেসারদের জন্য সুবিধা থাকবে, তাই চতুর্থ পেসার হিসেবে শার্দূল ঠাকুরকে খেলানোর কথা ভাবতে পারে ভারত। সে ক্ষেত্রে তিন স্পিনারের মধ্যে একজনকে হয়তো একাদশে রাখবে টিম ম্যানেজমেন্ট।
পিঠের চোটের কারণে বুমরার অনুপস্থিতিতে পেস আক্রমণের পুরো দায়িত্ব থাকতে পারে মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজের ওপর। তৃতীয় পেসার হিসেবে জায়গা করে নেওয়ার লড়াই করবেন জয়দেব উনাদকাট এবং উমেশ যাদব।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শ্রীকর ভারত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়