ঢাকার চার শতাংশ বাড়িতে এডিস মশা বহুতল ভবনে বেশি

আগের সংবাদ

রাজধানীতে কয়েক শ মার্কেট ভবন বিভিন্ন মাত্রায় অগ্নিঝুঁকিপূর্ণ চিহ্নিত ‘ঝুঁকিমুক্ত’ করার দায়িত্ব কার?

পরের সংবাদ

দেশের ৪২ লাখ ভিডিও সরিয়েছে টিকটক

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অনলাইন প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়ানো বন্ধ করতে জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক তাদের সর্বশেষ কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) উপর ভিত্তি করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়। ব্যবহারকারীদের বিশ্বাস অর্জনের জন্য নিরাপদ প্ল্যাটফর্ম গড়ে তোলার যে প্রতিশ্রæতি টিকটক দিয়েছে, প্রতিবেদনটি সেটিরই প্রতিফলন ঘটায়।
২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে টিকটক বিশ্বব্যাপী ৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৮১৯টি ভিডিও সরিয়েছে। এই সংখ্যা টিকটকে আপলোড হওয়া সকল ভিডিওর শূন্য দশমিক ৬ শতাংশ। সর্বমোট ৪ কোটি ৬৮ লাখ ৩৬ হাজার ৪৭টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে ফেলা হয়েছে। যার মধ্যে অবশ্য ৫৪ লাখ ৭৭ হাজার ৫৪৯টি ভিডিও পুনরায় ফিরিয়ে আনা হয়েছে। টিকটকের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বাংলাদেশ থেকে সরিয়ে ফেলা হয়েছে ৪২ রাখ ৫৪ হাজার ৬৬৭ ভিডিও। এছাড়া, প্ল্যাটফর্মটিতে স্প্যাম ছড়ানো, এবং স্প্যাম ভিডিও পোস্ট করার দায়ে বেশকিছু অ্যাকাউন্ট সরিয়ে ফেলা হয়েছে। এমনকি স্বয়ংক্রিয় উপায়ে তৈরি হওয়া স্প্যাম অ্যাকাউন্ট থেকে রক্ষা পেতেও সক্রিয় ব্যবস্থা গ্রহণ করেছে টিকটক।
চতুর্থ প্রান্তিকে, নীতিমালা লঙ্ঘন করে বাংলাদেশ থেকে আপলোড হওয়া ৯৫ শতাংশ ভিডিও ব্যবহারকারীরা দেখার আগেই টিকটক তা সরিয়ে ফেলেছে। আর এই ধরনের ভিডিওর ৯৬ দশমিক ৮ শতাংশ সরিয়ে ফেলা হয়েছে এক দিনের মধ্যেই। চতুর্থ প্রান্তিকে ভিডিও অপসারণের সক্রিয় হার ৯৯ দশমিক ৫ শতাংশ।
সেই সাথে সরানো হয়েছে ৫ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ৬১০টি ভুয়া অ্যাকাউন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়