ঢাকার চার শতাংশ বাড়িতে এডিস মশা বহুতল ভবনে বেশি

আগের সংবাদ

রাজধানীতে কয়েক শ মার্কেট ভবন বিভিন্ন মাত্রায় অগ্নিঝুঁকিপূর্ণ চিহ্নিত ‘ঝুঁকিমুক্ত’ করার দায়িত্ব কার?

পরের সংবাদ

ঈদে যাত্রী নিরাপত্তায় পশ্চিমাঞ্চল রেলে বিশেষ ব্যবস্থা গ্রহণ

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জিকরুল হক, সৈয়দপুর (নীলফামারী) থেকে : আসন্ন ঈদ যাত্রা নির্বিঘœ এবং ট্রেন যাত্রীদের নিরাপত্তায় রেলওয়ে পুলিশের উদ্যোগে পশ্চিম রেলে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদ ট্রেন ভ্রমণ নিশ্চিত করতে নাশকতা ও অপরাধ কর্মকাণ্ড ঠেকাতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ রেল স্টেশন ও ট্রেনে বাড়তি ২১৪ জন পুলিশ মোতায়েন করেছে। গতকাল শনিবার সকাল থেকে এই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা কার্যকর করা হয়েছে পশ্চিম রেলের সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের আওতাভুক্ত উত্তরের ৬ জেলায়। এ নিরাপত্তা ব্যবস্থা ঈদের পর ২৯ এপ্রিল পর্যন্ত চলবে। এজন্য রেল পুলিশের সব রকম ছুটিও বাতিল করা হয়েছে।
সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ দপ্তর সূত্রে জানা যায়, রেলওয়ে জেলা পুলিশের আওতায় উত্তরের ৬ জেলায় ঈদ উপলক্ষে আন্তঃনগর, মেইল, কমিউটার ও দুটি ঈদ স্পেশাল মিলিয়ে মোট ২০টি ট্রেন চলাচল করবে। এসব ট্রেনের যাত্রী নিরাপত্তায় ১৮টি রেলওয়ে স্টেশনে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিটি রেলওয়ে থানা ও ফাঁড়িতে যাত্রীদের সহায়তায় ২৪ ঘণ্টা চালু করা হয়েছে হেল্প ডেক্স। প্রতিটি রেল স্টেশন ও চলন্ত ট্রেনে নজরদারি করছে পুলিশের টহল দল। গোটা নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে স্থাপন করা হয়েছে কেন্দ্রীয় কন্ট্রোল রুম। এ কন্ট্রোল রুম থেকে মাঠপর্যায়ে তদারকি করা হচ্ছে নিরাপত্তা কার্যক্রম।
সূত্র মতে, ঈদ যাত্রায় প্রতিটি ট্রেনে যাত্রীদের চাপ বেড়ে যাওযায় বিনা টিকেটে ভ্রমণ, ছিনতাই, পকেটমার চুরি ও অজ্ঞান পার্টিসহ বিভিন্ন অপরাধীচক্রের দৌরাত্ম্য বেড়ে যায়। এসব অপরাধ দমনে পাকশী ও লালমনিরহাট বিভাগে রেলওয়ের ৬টি থানা ও ১৮টি পুলিশ ফাঁড়িতে পুলিশের জনবল বাড়ানো হয়েছে। এছাড়াও রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরাও নিরাপত্তায় নিয়োজিত রয়েছে।
সৈয়দপুর রেলওয়ে জেলা দপ্তরের পুলিশ কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ঈদে ট্রেন যাত্রীদের নিরাপত্তা সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। জেলার রেলস্টেশন ও জংশন স্টেশনগুলোতে সন্দেহভাজন যাত্রীদের মেটাল ডিটেক্টর দিয়ে দেহ ও লাগেজ তল্লাশি করা হচ্ছে। যাতে যাত্রীদের ট্রেন ভ্রমণ নিরাপদ ও আনন্দদায়ক হয়।
এ ব্যাপারে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান বলেন, ঈদকে সামনে রেখে ঘরমুখো ট্রেন যাত্রীরা যাতে কোনো রকম হয়রানি কিংবা বিপদের সম্মুখীন না হন, সেজন্য পশ্চিম রেলে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদ যাত্রায় পুলিশের জনবল বৃদ্ধি করে রেলপথে নিরাপদ যাত্রা নিশ্চিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়