শিক্ষকদের দাবি ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা

আগের সংবাদ

এসডিজির পাহাড়সম চ্যালেঞ্জ : করোনা, জলবায়ু পরিবর্তন ও ইউক্রেন যুদ্ধের প্রভাব, লক্ষ্য অর্জনে কৌশলী সরকার

পরের সংবাদ

ঈদযাত্রা নির্বিঘœ করার নির্দেশ সেতুমন্ত্রীর : ঈদের আগে-পরে ১২ দিন ফিলিং স্টেশন খোলা

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদযাত্রা নির্বিঘœ করতে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে দায়িত্বের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘মানুষ যাতে ভালোভাবে বাড়িতে পৌঁছাতে পারেন, তাই যার যে দায়িত্ব তিনি সেভাবে সেই দায়িত্ব পালন করুন। এটা হলো আপনাদের কাছে আমার অনুরোধ।’ ওবায়দুল কাদের গতকাল রবিবার দুপুরে বনানীর বিআরটিএ প্রধান কার্যালয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সড়ক/মহাসড়কে যাত্রীদের যাতায়াত নিরাপদ ও নির্বিঘœ করতে আয়োজিত এক সভায় এ আহবান জানান। যানবাহনের সুবিধার্থে ঈদের আগে পাঁচদিন ও পরে সাত দিন সব ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে বলেও জানান তিনি।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সবচেয়ে বড় ঘাটতি আমাদের শৃঙ্খলার। সড়কে সেটা কার্যকর হয়নি। পরিবহনেও হয়নি। তিনি বলেন, অনেক জায়গায় ছয় লেন বা আট লেন করার পরিকল্পনা আছে। তবে শৃঙ্খলা কার্যকর করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শৃঙ্খলা থাকলে যানজট ও দুর্ঘটনা কমবে। এখন গতানুগতিক একটা মিটিং করে ও বক্তব্য দিয়ে যদি মনে হয় দায়িত্ব শেষ হয়ে গেছে তাহলে শৃঙ্খলা ফেরানো যাবে না।
তিনি বলেন, ঈদে সড়কে ভোগান্তি কমাতে ঢাকার প্রবেশপথে বিশেষ নজরদারি রাখতে হাইওয়ে পুলিশ ও বিআরটিএকে নির্দেশ দেয়া হয়েছে। পদ্মা সেতু ছাড়া দেশের সব জায়গায় মোটরসাইকেল চলাচল করতে পারবে। মোটরসাইকেল ফেরি দিয়ে পদ্মা নদী পার হবে। অন্যান্য রুটে মোটরসাইকেলের জন্য আলাদা টোল প্লাজা করার নির্দেশ দেয়া হয়েছে।
সড়কে ভিআইপি ও ক্ষমতাসীনরা ট্রাফিক আইন অমান্য করে বলে উষ্মা প্রকাশ করেন ওবায়দুল কাদের। তাদের আইন মানাতে পুলিশের প্রতি কঠোর হওয়ার নির্দেশ দিয়ে বলেন, অনেকেই আইন মানি না। ঈদের সময় অনেক ভিআইপি রাস্তার রং

সাইডে চলাচল করেন। একটু জটলা দেখলেই রং সাইডে চলে যান। তাহলে সাধারণ মানুষের দোষ কী? প্রথমে অসাধারণদের আইন মানতে হবে। পুলিশও ভিআইপিদের ব্যাপারে এত উদাস কেন? আইন প্রয়োগকারী সংস্থা কেন ভয় পায়? আপনাদের সহায়তায় তো ঢাকা সিটিতে আমরা মোটরসাইকেলে শৃঙ্খলা এনেছি। আবার দেখা যায় ১৫ থেকে ২০টা মোটরসাইকেলে নো হেলমেট, এরা হলো রাজনৈতিক তরুণ তুর্কি। এদের আবার পুলিশ কিছু বলে না, ভয় পায়। কেন ভয় পান? কেন ডিসিপ্লিন ভঙ্গের জন্য এদের ধরেন না? এক্সাম্পল সেট করুন। আমি দেখেছি পার হয়ে যাচ্ছে এদের কিছু বলছে না। এখন রাজনীতি করে বলে অথবা রুলিং পার্টির সংশ্লিষ্টতা আছে বলে ক্ষমতার দাপট দেখাবে, তিনজন উইদাউট হেলমেট। এটা তো উচিত না।
মন্ত্রী বলেন, ঈদযাত্রায় মহাসড়কে যানজট নিরসনে এলেঙ্গা থেকে সিরাজগঞ্জ এবং বগুড়া উত্তরাঞ্চলের রাস্তাটি যেন সচল থাকে সেই বিষয়ে হাইওয়ে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। নবীনগর ও চন্দ্রায় যানজটে রাত পার হয়ে ভোর হয়ে যায়। সড়কে আনফিট গাড়ি থাকে। চালক অতিরিক্ত সময় গাড়ি চালিয়ে ঘুমিয়ে পড়ে। ঢাকা-গাজীপুর মহাসড়ক প্রথম অগ্রাধিকার পাবে। বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প ভোগান্তির অন্যতম স্থান। বিআরটি প্রকল্প শেষ হওয়ার কথা বললেও শেষ হয় না। মানুষের ভোগান্তি হচ্ছে। বিদেশগামীরা অনেক সময় বিমানের ফ্লাইট মিস করছে। ঈদের আগে বিআরটি প্রকল্পের রাস্তা যেন চলাচলযোগ্য থাকে সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।
ওবায়দুল কাদের জানান, আগামী অক্টোবর বা নভেম্বর মাসে ঢাকায় ১০০টি বৈদ্যুতিক বাস চলাচল শুরু করবে।
সভায় অন্যদের মধ্যে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহজাহান খান, সড়ক ও সেতু সচিব এ বি এম আমান উল্লাহ নুরী, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ, নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়