মিরপুরে জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেপ্তার

আগের সংবাদ

বঙ্গবাজারে আগুন : ক্ষতিগ্রস্তদের সহায়তায় একদিনে জমা পড়েছে ২ কোটি টাকা

পরের সংবাদ

উৎসবে সুতি শাড়ি…

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বলা যায় উৎসব আর উপলক্ষে, পালা আর পার্বণে বাঙালি নারীদের শাড়ি একান্ত সঙ্গী। নানা পোশাকের উপস্থিতি, পরার সুবিধা শাড়িকে কিছু পেছনে ফেললেও এর আবেদন কমেনি এখনো। বরং পরিধানরীতিতে নতুন মাত্রা শাড়িকে দিয়েছে নতুনতর লুক। তারুণ্যের আগ্রহ অতএব জাগাচ্ছে আশা। এমনকি এই ঈদেও গরমে সুতি শাড়ির কদর থাকবে। ঈদের দিনের বেলা পড়ার জন্য সুতি শাড়িতে করা ব্লক বা স্ক্রিন প্রিন্টের জনপ্রিয়তার বাড়ছে।
জাহিরা খানম, উদ্যোক্তা, উই ক্র্যাফট

তাঁত শাড়ির কিছু বৈশিষ্ট্য যুগে যুগে জনপ্রিয়তা কমার পরিবর্তে বাড়িয়ে দিচ্ছে দিন দিন। ফ্যাশন জগতে যারা নতুন পা রাখছেন, তাদের অনেকেই তাঁত নিয়ে কাজ করছেন। বেরিয়ে আসছে নতুনত্ব, তৈরি হচ্ছে নতুন শাড়ি নতুন ডিজাইনে।

ঈদের দিন সুতি শাড়িতে
শাড়ির সাজে নারী সবসময় অপরূপা। তাই যে কোনো উৎসবে নিজেকে সাজিয়ে তুলতে নারীর প্রথম পছন্দই যেন থাকে শাড়ি। যুগের বিবর্তনে অন্যসব পোশাকে রংঢঙে পরিবর্তন এলেও শাড়িতে তেমন ভিন্নতা আসেনি। তাই বলে নারীর কাছে শাড়ির আবেদন কমেনি এতটুকু। উল্টো কদর বেড়েছে দেশীয় শাড়ির। তাঁতির বুনন আর ফ্যাশন ডিজাইনারদের নিপুণ শৈল্পিক দক্ষতা শাড়িতে এনেছে নতুনত্ব। সালোয়ার-কামিজ, কুর্তি, তাগা বা ওয়েস্টার্ন পোশাকের পাশাপাশি তরুণীদের যে কোনো উৎসবের পোশাক হয়ে উঠছে শাড়ি। বাদ যাচ্ছে না ঈদের দিনটিতেও। যে কোনো নিমন্ত্রণেই নিজেকে সাজিয়ে তুলছেন শাড়িতে।
ঈদের দিন একবেলা পরতেই হবে শাড়ি। তা না হলে পুরো উৎসবই যেন মাটি। নিয়মিতই যারা শাড়ি পরেন, তারাও যেন ভিন্নতা আনার চেষ্টা করেন দিনটিকে ঘিরে। শাড়ির জন্য যেন দিনটিকেই ভাগ করে নেন। প্রাধান্য পায় দুপুর আর রাতের বেলা। সকাল এবং দুপুরে কাজের চাপ একটু বেশি থাকে। তাই এই সময়টা সাদামাটা শাড়ি ভালো।

সুতির বুননের পেছনের গল্প
মাকুর টানে টানা আর পড়েনের ঐকতানে তৈরি হয় বারো হাত লম্বা টাটকা তাঁতের শাড়ি। বাঙালির হাজার বছরের ঐতিহ্য এই সুতোয় বোনা রঙিন তাঁতের শাড়ি। তাঁতের বুননে তৈরি শাড়ির খোঁজ পাওয়া যায় বিশ্ব পর্যটক ইবনে বতুতা ও হিউয়েন সাংয়ের লেখনীতে। প্রাচীনতার সবচেয়ে বড় প্রমাণ বিখ্যাত ভ্রমণ পুঁথির তাঁত নিয়ে লেখা শব্দগুচ্ছ। নিখুঁত বুনন সুতায় বৈচিত্র্য, নরম ও আরামদায়কতা এই জনপ্রিয়তার কারণ। বাংলার তাঁতিরা এই ঐতিহ্য ধরে রেখেছেন হাজার বছর ধরে। বংশপরম্পরায় করছে এই কাজ। তাঁত হচ্ছে এক ধরনের যন্ত্র, যা দিয়ে তুলা থেকে সুতা, সুতা থেকে শাড়ি বানানো হয়। তাঁত বিভিন্ন রকম হতে পারে। এই যন্ত্র দিয়ে তাঁতিদের অক্লান্ত পরিশ্রমের পর আসে একেকটা শাড়ি। তাঁতযন্ত্রে বোনা শাড়িগুলোই তাঁতের শাড়ি হিসেবে চিনি আমরা। সুতার ধরনের ভিন্নতা থেকে আসে শাড়িতে ভিন্নতা। তাঁতের শাড়িতে অলঙ্করণ করে বৈচিত্র্য আনা যায় খুব সহজ ও দারুণভাবে। ব্লকপ্রিন্ট, অ্যাপ্লিক, এমব্রয়ডারি, হাতের কাজ অলঙ্করণ মাধ্যম হিসেবে অধিক জনপ্রিয়। তবে ইদানীং স্ক্রিন প্রিন্টের প্রচলন অনেক। বিভিন্ন ধরনের মোটিফ ব্যবহার হচ্ছে, মোটিফেও নতুনত্ব এসেছে। ফিগারটিভ, গল্প-কাহিনীভিত্তিক মোটিফ জনপ্রিয়তা পাচ্ছে। তাঁতের সুতি শাড়িতে কোনো কোনো ব্র্যান্ড ব্যবহার করছে দেশি ও সংস্কৃতিনির্ভর নকশা। গল্পনির্ভর কোনো ব্যক্তি বা বিশেষ চরিত্রনির্ভর মোটিফ হচ্ছে, সংলাপ কবিতা বা যে কোনো লেখাকে মোটিফ হিসেবে শাড়িতে ব্যবহার খুব চলছে এখন। মোটা পাড়ের শাড়ি যেমন নারীর পছন্দ, ঠিক তেমনি সরু পাড়ের শাড়িও। সাধারণত যারা একটু লম্বা, মোটা পাড়ের শাড়ি তাদের মানিয়ে যায় বেশ। সরু পাড়ের শাড়িগুলোর জমিনে কাজ থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। চেক ও স্ট্রাইপ শাড়ির প্রিন্ট হিসেবে খুবই জনপ্রিয়, বিশেষ করে তাঁতের শাড়িতে। কিছুদিন আগেও কুচি প্রিন্টের খুব চল ছিল। শুধু কুচির জায়গায় অন্যরকম নকশা। আড়াআড়ি চেক ও লম্বালম্বি চেক, দুরকমই ভালো লাগে শাড়িতে। তাঁতিরা তাদের নিজেদের অভিজ্ঞতা পরিচয় দেন প্রতিটি শাড়িতেই। রঙের ব্যবহার, নকশা-কাজ, ডিজাইনে নতুনত্ব দেখলে বোঝা যায়, কতটা দক্ষ ও বিচক্ষণ।

ছবি : উই ক্র্যাফট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়