জেসমিনের মৃত্যু নিয়ে ১১ র‌্যাব সদস্যকে জিজ্ঞাসাবাদ

আগের সংবাদ

ঢাকায় নিয়ন্ত্রণহীন শব্দসন্ত্রাস : উপেক্ষিত হাইকোর্টের নির্দেশনা > কানে কম শোনেন ৫৬ ভাগ ট্রাফিক পুলিশ

পরের সংবাদ

এ সপ্তাহে নাটকপাড়া

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন নাট্যদল তাড়ুয়া টানা তিন দিন ‘আদম সুরত’ নাটকের চারটি প্রদর্শনী করছে। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৩টা এবং সন্ধ্যা সাড়ে ৭টায় একই মিলনায়তনে নাটকটির আরো দুটি প্রদর্শনী হয়। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় আরো একটি প্রদর্শনী হবে।
২০১৮ সালে ‘লেট মি আউট’ নাটক দিয়ে ঢাকার মঞ্চে যাত্রা শুরু করে ‘তাড়ুয়া’। ‘আদম সুরত’ দলটির দ্বিতীয় নাট্য প্রযোজনা। গত জানুয়ারি মাসে নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত ‘আলী যাকের নতুনের উৎসবে’ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নাট্যচর্চার ৪৫ বছর উদযাপনের প্রাক্কালে ২০১৮ সালে নাট্য প্রণোদনা ঘোষণা করে নাগরিক নাট্য সম্প্রদায়। ২০১৯ সালে তাদের প্রণোদনায় পাঁচটি নাটক নিয়ে প্রথমবারের মতো উদযাপিত হয় ‘নতুনের উৎসব’। ২০২০ সালে প্রয়াত হন নাগরিক নাট্য সম্প্রদায়ের সভাপতি আলী যাকের। ২০২০ ও ২১ সালে মহামারির কারণে ‘নতুনের উৎসব’ আয়োজন সম্ভব না হলেও ২০২২ সালে আবার উৎসবের পরিকল্পনা করা হয়। সে জন্য পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেয়া হয়। পাঁচটি নাট্যদলকে নতুন নাটকের জন্য ৩ লাখ টাকা করে প্রণোদনা দেয়া হয়। প্রতিটি নাট্যদল প্রণোদনার অর্থ দিয়ে নতুন নাটক মঞ্চে আনে এবং নতুনের উৎসবে সেই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন করে। উদ্বোধনী মঞ্চায়নের পর এবার টানা চার প্রদর্শনী নিয়ে দর্শকের সামনে হাজির হয়েছে আদম সুরত।
তাড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ‘আদম সুরতে প্রতিফলিত হয়েছে আমাদের রাষ্ট্রীয়, সামাজিক ও ব্যক্তিগত জীবনে ঘটে চলা অমানবিক ঘটনাবলি, যেগুলোর বিচার তো দূরের কথা, অনেক ঘটনা লোকচক্ষুর সামনেই আসে না। এভাবেই কেটে যাচ্ছে এই ভূখণ্ডে আমাদের জীবন। সামনে আসা কিংবা আড়ালে থাকা এই টুকরো টুকরো মুহূর্তগুলো নিয়ে তাড়ুয়ার নতুন প্রযোজনা আদম সুরত। নাটকটি দর্শক মহলে নতুন চিন্তার খোড়াক জোগাবে- এটাই তাড়ুয়ার নাট্যযোদ্ধাদের স্বপ্ন।’
বাকার বকুল বলেন, ‘অসুস্থ একটা সমাজ নির্মাণে আমাদের ভূমিকা বিচার বিশ্লেষণ ‘আদম সুরত’ নাটকের মূল প্রতিপাদ্য।’ নাটকটির ব্রোশিয়ারে নির্মাতা বলেছেন, ‘দৃশ্যগুলো নৃশংসতার, নির্মমতার আবার দায়বদ্ধতারও বটে। আমাদের গা ঘেঁষে প্রত্যহ জন্ম নেয়া ঘটনাগুলোই বিষয়বস্তুর উৎস। ধারাবাহিক কোনো গল্প কিংবা ব্যাকরণগত নাটকীয় দ্ব›েদ্বর চেয়ে সংবেদনশীল প্রশ্নই এখানে গুরুত্বপূর্ণ।’
‘আদম সুরত’ নাটকে অভিনয় করছেন আহসানুল ইসলাম, আহম্মেদ অপু, শাহজাদা সম্রাট চৌধুরী, সাক্ষ্য শহীদ, সুচিত্রা রায়, খায়রুল আলম হিমু, তাসনোয়া তামান্না, দিপু রহমান, আজগর হোসেন রাব্বি, খালিদ বিন নাসির, এনায়েত মুকুল, সাগর আহমে, ইফতি আহমেদসহ অনেকে। নাটকের পোশাক পরিকল্পনা করেছে এনাম তারা সাকি, আলো পরিকল্পনা করেছেন হেনরি সেন, কোরিওগ্রাফি ফরহাদ আহমেদ শামীম, দ্রব্যসামগ্রী নাহিদা নিশা। সঙ্গীত পরিকল্পনায় আছেন সমুদ্র প্রবাল। প্রযোজনা ব্যবস্থাপক কানিজ নুসাইবা সালাম।

:: হেমন্ত প্রাচ্য

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়