১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

শীর্ষে ওঠার হাতছানি মেসিদের

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতারে ফুটবল বিশ্বকাপ টুর্নামেন্ট সর্বকালের সেরা রোমাঞ্চকর ফাইনাল উপভোগ করেছেন ভক্তরা। টান টান উত্তেজনায় ঠাসা ম্যাচে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জিতেছে আর্জেন্টিনা। এই জয়ের সুবাদে ৩৬ বছরের অপেক্ষ মিটিয়ে শিরোপা ঘরে তুলেন মেসিরা। এবার তারা নতুন এক রেকর্ড গড়ে টপকে গেল ব্রাজিলকে। ২০১৯ সালের জুলাইয়ের পর এখন পর্যন্ত একটি ম্যাচেও হারের মুখ দেখেনি মেসির আর্জেন্টিনা। আমিরাতের বিপক্ষে ম্যাচে জয়ের মধ্য দিয়ে ইতোমধ্যেই বর্তমান কোপা চ্যাম্পিয়নরা টপকে গেছে ব্রাজিল ও স্পেনের সর্বোচ্চ সময় ধরে অপরাজিত থাকার রেকর্ড। এছাড়া বিশ্বকাপ জয়ের পর এবছর মার্চে প্রীতি খেলতে প্রথম মাঠে নামে আর্জেন্টিনা। পানামার বিপক্ষে ২-০ গোলে জয়ের পর কুরাসাওকে বিধ্বস্ত করেছে মেসিরা। যার সুবাদে সুসংবাদ পেয়েছে আজেন্টাইনরা। জয়ের ধারা অব্যহত রাখার রেকর্ড গড়ল তারা। এছাড়া ফুটবলপ্রেমীরা জানেন, কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েও ব্রাজিল এখনো র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে। আর মেসিরা বিশ্বকাপ জিতে পরের দুটি প্রীতি ম্যাচে কোনো গোল হজম না করে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে আছে। তবে এপ্রিলের শুরুতে ফিফার পরবর্তী হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলকে হটিয়ে শীর্ষ স্থান দখল করবে আর্জেন্টিনা। কারণ ফিফার র‌্যাঙ্কিংয়ে স্কোরিং পদ্ধতিটা বেশ জটিল। অতীত পারফরম্যান্স, র‌্যাঙ্কিংয়ে অবস্থান, বিশ্বকাপে অংশ নেয়ার পাশাপাশি আরো কিছু বিষয় বিবেচনা করা হয়। ক্লারিন জানিয়েছে, এ হিসাবে মরক্কোর কাছে ২-১ গোলের হারে র‌্যাঙ্কিংয়ে ৬.৫ পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। বর্তমানে ১৮৪০.৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ব্রাজিল ১৮৩৪.২ পয়েন্ট নিয়ে ফিফার পরবর্তী র‌্যাঙ্কিং তালিকায় তিনে নেমে যাবে। ১৮৩৮.৩৮ পয়েন্ট নিয়ে এখন র‌্যাঙ্কিংয়ের দুইয়ে আর্জেন্টিনা। পানামার বিপক্ষে ২-০ গোলের জয়ে আর্জেন্টিনা পেয়েছে ১.৫২ পয়েন্ট, এরপর কুরাসাওয়ের বিপক্ষে ৭ গোলের জয়ে পর ১.০৪ পয়েন্ট। সব মিলিয়ে ফিফার পরবর্তী র‌্যাঙ্কিংয়ে ১৮৪০.৯৪ পয়েন্ট নিয়ে মেসিরা শীর্ষে উঠবে এমন তথ্য প্রকাশ করেছে আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘ক্লারিন’। তাছাড়া পুরুষদের ফুটবলে ফিফা র‌্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা সর্বশেষ শীর্ষ স্থানে ছিল ২০১৬ সালে। তখন দলের কোচ ছিলেন এদগার্দো বাউজা। সেই বছর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত আর্জেন্টিনার কোচের দায়িত্বে ছিলেন তিনি। বাউজার অধীনে ১৫ ম্যাচের মধ্যে ১০টি জিতেছে মেসিরা।
এছাড়া কাতারে বিশ্বকাপে নাটকীয় ম্যাচে টাইব্রেকারে ফাইনাল ম্যাচের ফলাফল নির্ধারিত হয়। লুসাইল স্টেডিয়ামে ফ্রান্স-আর্জেন্টিনার মধ্যকার ম্যাচে নির্ধারিত সময়ে খেলা শেষ হয় ২-২ গোলে। অতিরিক্ত সময়ে দুদলই একটি করে গোল করে। তবে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে পরাজিত করে শিরোপা ঘরে তোলে মেসিরা। এরপর দেশে ফিরে ভক্তদের নিয়ে উল্লাসে মাতেন তারা। মেসিদের স্বাগত জানাতে এবং বিশ্বকাপ ট্রফি এক ঝলক দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করেছিল আজেন্টাইনরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়