১০৪ কোটি টাকা আত্মসাৎ : হোমল্যান্ড লাইফের বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

মনোনয়নে আ.লীগের গুরুত্ব তৃণমূল : চ্যালেঞ্জে শতাধিক এমপি, চাপের মুখে সাংগঠনিক সম্পাদকরা, জেলার পর উপজেলা নেতাদের সঙ্গে বৈঠক

পরের সংবাদ

পতœীতলায় ট্রে-পদ্ধতিতে চারা তৈরি : সমলয়ে বোরো চাষে কৃষকের মাঝে ব্যাপক সাড়া

প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফরহাদ হোসেন, পতœীতলা (নওগাঁ) থেকে : নওগাঁর পতœীতলার ঘোষনগর ইউনিয়নের গগনপুর মাঠে উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় সমলয়ে বোরো চাষ কৃষকের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। সরজমিন গিয়ে জানা যায়, ওই মাঠে ৬১ জন কৃষকের ১৫০ বিঘা জমিতে সমলয়ে বোরো চাষসহ জমির আইলে বটবটি কালাই ও বসতবাড়ি পুকুরপাড়ে সবজি চাষ এবং ধানের জমিতে মাছ চাষ করা হচ্ছে।
উপজেলা কৃষি অফিস জানায়, সমলয়ে হাইব্রিডের এসএল এইচ ৮, এমএস ১, ব্যাবিলন ২, ৩,৫, ইস্পাহানি ৩, ময়না, চমক ১, হীরা এবং উচ্চ ফলনশীল ব্রি ধান ৮১, ৯০, ৯২, ১৮ ও ১০২ জাত রয়েছে। সমলয় চাষে জমিতে সুষম সার ব্যবহার ট্রে-পদ্ধতিতে ধানের চারা তৈরি করে ২০/২৫ দিনের মধ্যে রাইস ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে ধান রোপাণ করায় কৃষকের উৎপাদন খরচ কমেছে। প্রকল্পের কৃষক রফিকুল আলম, মতিয়ার রহমান, আবুল কালাম আজাদ ও আনারুল ইসলাম জানান, এই পদ্ধতিতে চাষাবাদ তাদের আগ্রহ বাড়িয়েছে, কম খরচ চাষাবাদ করতে পারছেন বলে তারা খুশি, ধানের বাম্পার ফলন হবে বলে আশাবাদী। প্রকল্প কমিটির সভাপতি আলিউল আলম জানান, এই প্রকল্পে তিনি অনেক কিছু শিখেছেন। সমলয়ে চাষাবাদ প্রদ্ধতি একটি সচ্ছ ও গোছানো কৃষি উৎপাদন ব্যবস্থাপনা, যাতে কৃষকদের খরচ বাঁচিয়ে উচ্চ ফললশীল ধান উৎপাদনে স্বাবলম্বী হওয়া সম্ভব।
এবিষয়ে পতœীতলা কৃষি সম্প্রসারণ অফিসার মোহাইমিনুল ইসলাম বলেন, সমলয়ে আধুনিক প্রদ্ধতিতে চাষাবাদে দেশে খাদ্য উৎপাদন বাড়বে, কৃষকের খরচ কমবে ও কৃষি যান্ত্রিকীকরণ হলে, কৃষকরা লাভবান হতে পারবে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে নওগাঁর পতœীতলায় এই প্রকল্প নেয়া হয়েছে। কৃষককে সার, বীজ প্রদান, রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে ধান রোপন, সেখানে কৃষকদের আরো উৎসাহিত করার জন্য কৃষি প্রশিক্ষণ দিয়ে জমির আইলে সবজি চাষ ও মাছ চাষ হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়