ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

চেম্বার আদালত : আপাতত পানির দাম বাড়াতে পারবেনা ঢাকা ওয়াসা

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঢাকা ওয়াসা নতুন করে পানির দাম বাড়াতে পারবে না বলে আদেশ দিয়েছেন চেম্বার আদালত। তবে বিধি প্রণয়ন না করে ঢাকা ওয়াসার পানির দাম নির্ধারণকে বেআইনি ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। সেইসঙ্গে ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীকে ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেয়ার ঘোষণা অবৈধ বলে দেয়া হাইকোর্টের রায় বহাল রাখেন চেম্বার আদালত। গতকাল বুধবার হাইকোর্টের রায় স্থগিত চেয়ে ঢাকা ওয়াসার আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে ওয়াসার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ এম মাসুম ও ব্যারিস্টার মাহসিব হোসাইন। রিটের পক্ষে ছিলেন ড. এম শামসুল আলম ও ব্যারিস্টার জ্যোর্তিময় বড়–য়া।
এর আগে গত ১৬ মার্চ ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীকে মূল বেতন সমান ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেয়ার ঘোষণা অবৈধ বলে রায় দেন হাইকোর্ট। সেইসঙ্গে পানির মূল্যবৃদ্ধি সংক্রান্ত ঢাকা ওয়াসার সিদ্ধান্ত স্থগিত করেন আদালত। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে ঢাকা ওয়াসা।
সরকারের ভর্তুকিতে চলে ঢাকা ওয়াসা। এর মধ্যে করোনা মহামারি পরবর্তী ২০২০-২১ অর্থবছরে ওয়াসা কর্মকর্তাদের ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনার ঘোষণা দেয় ঢাকা ওয়াসা। ২০২০-২১ অর্থবছরে পারফরম্যান্সের জন্য ঢাকা ওয়াসার স্থায়ী, চুক্তিভিত্তিক ও প্রেষণে নিয়োজিত কর্মকর্তা এবং কর্মচারীদের তিনটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বোনাস দেয়া হবে। আর ২০২১ সালের ২৫ জানুয়ারি ২৮৬তম সভায় কর্মীদের একটি মূল বেতনের অর্ধেক ইন্টেরিম (অন্তর্বর্তীকালীন) পারফরম্যান্স বোনাস দেয়ার সিদ্ধান্ত হয়। এতে ব্যয় ধরা হয় ১৯ কোটি টাকা। এমন বোনাস ঘোষণা নিয়ে প্রশ্ন ওঠে। পরে উচ্চ আদালতে রিট দায়ের করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়