বিবৃতিতে ওবায়দুল কাদের : গণতান্ত্রিক অভিযাত্রা বিএনপির কারণেই বারবার হোঁচট খায়

আগের সংবাদ

আত্রাই উপজেলা মিলনায়তনের পাশে জলাবদ্ধতা

পরের সংবাদ

গাইবান্ধা-৫ উপনির্বাচনে অনিয়ম : দোষীদের শাস্তির বিষয়ে জানতে চিঠি দেবে ইসি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গাইবান্ধা-৫ উপনির্বাচনে অনিয়মে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে সংশ্লিষ্ট বিভাগগুলোকে চিঠি দেবে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ তথ্য জানান। তিনি বলেন, পদ্ধতিগতভাবে দীর্ঘসূত্রিতা হলেও ব্যবস্থা নেয়ার অগ্রগতি জানতে আবার চিঠি দেয়া হবে।
গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় পুরো আসনের এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি। বাংলাদেশে নির্বাচন কমিশনের ইতিহাসে অনিয়মের কারণে কোনো সংসদীয় আসনের নির্বাচন বন্ধ করার ঘটনা এটাই প্রথম।
তদন্তের পর ১ ডিসেম্বর সিইসি জানান, নির্বাচনে দায়িত্বে অবহেলা ও অনিয়মে সম্পৃক্ততার কারণে রিটার্নিং অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, প্রিসাইডিং অফিসার, পুলিশের উপপরিদর্শক, নির্বাহী হাকিমসহ শতাধিক ভোটগ্রহণ কর্মকর্তা ও নির্বাচনী এজেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়। সুপারিশ অনুযায়ী সবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে কিনা, এক মাসের মধ্যে তা কমিশনকে জানাতে বলা হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোকে।
এ বিষয়ে সিইসি বলেন, আমরা যে চিঠিগুলো দিয়েছিলাম, ১৩৩টার মতো হবে, সেই চিঠিগুলোর মধ্যে ৪০টির মতো জবাব পেয়েছি যে তারা (মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর) ব্যবস্থা নিচ্ছে। ব্যবস্থা নেয়ার অগ্রগতি জানতে আবার চিঠি দেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, আমরা যখন চিঠি লিখি, ডিপার্টমেন্টের কিছু রুলস মেনে চলতে হয়। হয়তো ব্যবস্থা নিচ্ছে এবং প্রক্রিয়াটা চলছে। অনেকের কাছ থেকে আমরা জবাব পাইনি। আমরা দ্বিতীয়বার চিঠি দেব। এরপর আমরা আমাদের সিদ্ধান্ত জানাব দ্রুত ব্যবস্থা নিতে অথবা অন্য কোনো বিকল্প ব্যবস্থা আমাদের কাছে কিনা, এ বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়ে ওদের জানাব।
অভিযুক্ত ইসির নিজস্ব কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাকে গাইবান্ধা থেকে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে পরিচালক করায় তা শাস্তিমূলক ব্যবস্থা হলো কি না জানতে চান সাংবাদিকরা। এ বিষয়ে সিইসি বলেন, যেই দায়িত্বে তিনি (রিটার্নিং কর্মকর্তা) ব্যর্থ হয়েছেন, সেই দায়িত্ব থেকে প্রত্যাহার করে নিয়ে এখানে সংযুক্ত করা হয়েছে বা দায়িত্ব দেয়া হয়েছে। এটা প্রমোশন নয়। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়েছে। দ্যাট ইজ গুড এনাফ। এটাই হচ্ছে প্রচলিত নিয়ম, তাকে তার দায়িত্ব থেকে তুলে নিয়ে আসা।
ইসি সূত্র জানিয়েছে, একজন প্রিসাইডিং অফিসারকে দুই মাসের জন্য সাময়িক বরখাস্ত করার পাশাপাশি পুলিশের ৫ জন এসআইয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হবে। ১২৫ জন প্রিসাইডিং কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্ব স্ব মন্ত্রণালয়ে, এডিসি ও একজন নির্বাহী হাকিমের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সুপারিশ করবে ইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়